জরুরি নোটিশ:
যুগযুগান্তর পত্রিকার জন্য সারাদেশে জেলা ও উপজেলায় সংবাদ দাতা আবশ্যক।  মোবা: 01842268378 ইমেইল: nskibria2012@gmail.com
১০ বছরে ঢাকায় বেশি বরিশালের মানুষ

১০ বছরে ঢাকায় বেশি বরিশালের মানুষ

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

গত ১০ বছরে রাজধানীতে সব থেকে বেশি মানুষ এসেছে বরিশাল থেকে এমন তথ্য পাওয়া গেছে ‘এ গ্রামপেস টু লিভস অব দ্য পিপল ইন ঢাকা সিটি’ শীর্ষক এক গবেষণা থেকে।

সোমবার রাজধানীর গুলশানে হোটেল লেকশোরে এক রাউন্ড টেবিল আলোচনা সভায় এ বিষয়টি তুলে ধরেছে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস)।

প্রতিবেদনটি উপস্থাপন করেন বিআইডিএসের গবেষক জুলফিকার আলী। বিআইডিএসের বার্ষিক গবেষণা সম্মেলনের সমাপণী দিনে বিভিন্ন বিষয়ে ৬টি গবেষণাপত্র উপস্থাপন করা হয়। প্রথম অধিবেশনে সভাপতিত্ব করেন সেন্টার ফর আরবান স্টাডিজের চেয়ারম্যান প্রফেসর নজরুল ইসলাম।

প্রতিবেদন থেকে যানা যায়, গত ১০ বছরের হিসেবে বরিশাল থেকে সবচেয়ে বেশি মানুষ ঢাকায় এসেছে। এরপর রয়েছে ময়মনসিংহ, কিশোরগঞ্জ, ভোলা এবং সবচেয়ে কম মানুষ এসেছে শরীয়তপুর থেকে। তবে গত ৫ বছরের হিসেবে সবচেয়ে বেশি মানুষ ঢাকায় এসেছে কিশোরগঞ্জ থেকে। এরপর রয়েছে বরিশাল, ময়মনসিংহ, ভোলা, কুমিল্লা, ফরিদপুর, রংপুর, চাঁদপুর, নোয়াখালী। আর সবচেয়ে কম মানুষ টাঙ্গাইল থেকে এসেছে।

ঢাকা শহরের প্রধান সমস্যা হচ্ছে যানজট। এর পরেই রয়েছে যথাক্রমে বায়ুদূষণ, বিশুদ্ধ পানিপ্রাপ্তি, রাস্তার খারাপ অবস্থা, বিদ্যুতের লোডশেডিং, ধারাবাহিক গ্যাস সরবরাহের নিরাপত্তা এবং ইভটিজিং বলে জানায় আলোচনা সভায়।

অপর এক গবেষণায় বলা হয়েছে, ঢাকায় বছরে যেসব মানুষ মারা যায়, তার মধ্যে বায়ুদূষণজনিত অসংক্রামক রোগে মারা যাচ্ছে ১০ দশমিক ৮ শতাংশ মানুষ। এর মধ্যে শ্বাসকষ্টে মারা যায় ৮ শতাংশ, কিডনি রোগে ২ দশমিক ৩ শতাংশ এবং ফুসফুসের রোগে মারা যাচ্ছে ০.৫ শতাংশ মানুষ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘বিআইডিএস যে কাজ করছে সেটার জন্য আমি তাদের ধন্যবাদ জানাই। তারা খুব ভালো কাজ করছে। আপনারা এই গবেষণা আরও বেশি করে করবেন। আপনাদের কাছে এই ধরনের কাজ আরও বেশি বেশি আমরা আশা করবো।’

Print Friendly, PDF & Email

যুগযুগান্তর পত্রিকা. নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Jugjugantor24.com
Design & Developed BY ThemesBazar.Com