জরুরি নোটিশ:
যুগযুগান্তর পত্রিকার জন্য সারাদেশে জেলা ও উপজেলায় সংবাদ দাতা আবশ্যক।  মোবা: 01842268378 ইমেইল: nskibria2012@gmail.com
বর্ষায় পোকামাকড়ের উপদ্রব কমাতে তেলের ব্যবহার

বর্ষায় পোকামাকড়ের উপদ্রব কমাতে তেলের ব্যবহার

যুগ-যুগান্তর ডেস্ক :
ফাইল ছবি

বর্ষাকালে আবহাওয়া স্যাঁতস্যাঁতে থাকায় পোকামাকড়ের উপদ্রপ অনেক বেশি বেড়ে যায়। তেলাপোকা, পিঁপড়া, মশা-মাছি, টিকটিকি, মাকড়সাও বাসা বাধে আপনার বাড়িতে। যদিও বাজারে পোকামাকড় দূর করার বিভিন্ন রকম রাসায়নিক কীটনাশক পাওয়া যায়।
তবে সেসব ব্যবহারে সবসময় ফল পাওয়া যায় না। আবার এসব রাসায়নিক শিশুসহ বড়দের জন্যও ক্ষতিকর হয়। তবে ঘরোয়া উপায় বেছে নিলে এসব রাসায়নিক থেকে মুক্তি পাওয়া সম্ভব। এতে সহজেই পোকামাকড় দূর করা যায়।

বেশকিছু এসেনশিয়াল অয়েলের প্রভাবেও ঘরবাড়ি দূষণমুক্ত রাখা যায়। পোকামাকড়ের উপস্থিতিও কমানো যায় এই এসেনশিয়াল অয়েলগুলো ব্যবহার করেই। চলুন তবে জেনে নেয়া যাক কোন তেল কীভাবে ব্যবহার করলে উপকার পাওয়া যাবে-

দারুচিনি, লবঙ্গ
দারুচিনি, লবঙ্গ এগুলোর চড়া গন্ধ বেশিরভাগ কীটপতঙ্গ সহ্য করতে পারে না। তাই এসব ব্যবহার করেও কীটপতঙ্গকে দূরে রাখা যায়। তাছাড়া বর্ষায় পোশাক থেকে দুর্গন্ধ দূর করতে ও জামাকাপড়কে পোকামাকড়ের হাত থেকে বাঁচাতে অনেকেই ন্যাপথলিন ব্যবহার করেন।

ল্যাভেন্ডার অয়েল
এর সুগন্ধও পোকামাকড় রোধে অত্যন্ত কার্যকর। বিশেষ করে, মশা-মাছি রোধে এই তেল খুব উপকারী। শেষ হয়ে যাওয়া শ্যাম্পুর বোতলে এককাপ পানি নিয়ে তার মধ্যে তিন চামচের মতো ল্যাভেন্ডার তেল মিশিয়ে নিন। ভালো করে ঝাঁকিয়ে এই মিশ্রণই ছড়িয়ে দিন ঘরের নানা কোণায়।

টি ট্রি অয়েল
পানির সঙ্গে টি ট্রি অয়েল মিশিয়ে তারপর সেই মিশ্রণ ঘরের আনাচে কানাচে ছড়িয়ে দিন। এতে পোকামাকড়ের উপদ্রব কমবে। বিশেষ করে বর্ষায় ছারপোকার যে সমস্যা বাড়ে, তার জন্যও এটি খুবই কার্যকর।

ইউক্যালিপটাস তেল
ইউক্যালিপটাস গাছের গা থেকে এক প্রকার ঝাঁজালো গন্ধ বের হয়। এই গন্ধ সইতে পারে না কোনো কীটপতঙ্গ, এমনকি ইঁদুরও। তাই একটি শেষ হয়ে যাওয়া শ্যাম্পুর বোতলে এক কাপ পানি ভরে, তাতে এক চামচ লেমন অয়েল ও দু’চামচ ইউক্যালিপটাস তেল মিশিয়ে ঝাঁকিয়ে রেখে দিন। বাড়ির চারপাশে, বেসিনে স্প্রে করুন এই মিশ্রণ। বর্ষায় পোকামাকড়ের হাত থেকে বাঁচতে বিশেষ উপকার পাবেন।

যুগযুগান্তর পত্রিকা. নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Jugjugantor24.com  
Design & Developed BY ThemesBazar.Com