জরুরি নোটিশ:
যুগযুগান্তর পত্রিকার জন্য সারাদেশে জেলা ও উপজেলায় সংবাদ দাতা আবশ্যক।  মোবা: 01842268378 ইমেইল: nskibria2012@gmail.com
জবির ২৩ হাজার শিক্ষার্থীর জন্য ৪০ সীটের ক্যাফেটেরিয়া!

জবির ২৩ হাজার শিক্ষার্থীর জন্য ৪০ সীটের ক্যাফেটেরিয়া!

জবি প্রতিনিধি :

সম্প্রতি উদ্বোধন করা হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ৪০ সীটের একমাত্র ক্যাফেটেরিয়া। সংস্কার করা হলেও এখনো অপরিচ্ছন্ন রান্নাঘর, লোকবল সংকট, খাদ্য ঘাটতিসহ নানাবিধ সমস্যায় জর্জরিত ২৩ হাজার শিক্ষার্থীর এই ক্যাফেটিরিয়া।
রান্নাঘরে দেখা যায়, বরাবরের মতোই অপরিচ্ছন্ন পরিবেশ, খাবারের আশেপাশে তেলাপোকার আনাগোনা। এছাড়াও পুরনো-ভাঙ্গা গ্যাসের চুলোর কারণে রান্না হয় ধীর গতিতে, ফলে শিক্ষার্থীদের খাবারের জন্য লম্বা সময় অপেক্ষা করতে হয়।

অন্যদিকে খাবারের জন্য শিক্ষার্থীরা দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকার পর যথেষ্ঠ পরিমান খাবার না থাকায় একপর্যায়ে তাদেরকে খালি হাতে ফিরে আসতে হয়। জবির এই ক্যাফেটেরিয়ায় ২৩ হাজার শিক্ষার্থীর বসার আসন মাত্র ৪০। ফলে স্বল্প সংখ্যক শিক্ষার্থী খাবার সংগ্রহ করতে পারলেও বসার জায়গার অপ্রতুলতার কারণে তাদেরকে দাঁড়িয়ে খাবার খেতে দেখা যায়। কিছু শিক্ষার্থী আসন দখল করে আড্ডায় মত্ত থাকার ফলে আসন সংকট আরো তীব্র আকার ধারণ করে।
গণশৌচাগারের পাশে অবস্থিত রান্নাঘরে দেখা যায়, বহাল তবিয়তে আছে এর নোংরা পরিবেশ। অপরিচ্ছন্ন, স্যাঁতসেঁতে আর দুর্গন্ধে দম বন্ধের উপক্রম। চারদিকে যেন তেলাপোকার ঘরবসতি। এছাড়া রয়েছে লোকবল সংকট।

পরিসংখ্যান বিভাগের ১৩তম আবর্তনের শিক্ষার্থী আলিফ মাহামুদ ক্ষোভ প্রকাশ করে বলেন, দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থেকেও খাবার পেলাম না। সংস্কার করে কী লাভ হলো!

সমাজকর্ম বিভাগের সাঈদ বলেন, জবির অধিকাংশ শিক্ষার্থী মেসে থাকে। তারা ক্যাফেটেরিয়ার খাবারের উপর অনেকটা নির্ভরশীল। অথচ তাদের বেশিরভাগই এখান থেকে হতাশ হয়ে ফিরে যেতে হয়।

ক্যাফেটেরিয়ার পরিচালক আমজাদ হোসেন বলেন, লোকবল সংকটের কারণে রান্না ও পরিবেশনে সময় বেশি লাগে। এছাড়া রয়েছে চুলার সমস্যা। চালে ফুটো থাকার কারণে একটু বৃষ্টি হলেই রান্নায় ব্যাপক ঝামেল পোহাতে হয়। চারদিকে এক বিশ্রী অবস্থার সৃষ্টি হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসন জানিয়েছেন এসব সমস্যার দ্রুত সমাধান করবেন।

এ বিষয়ে ট্রেজারার সেলিম ভূইয়া বলেন, শিক্ষার্থীরা আগে তেমন ক্যাফেটেরিয়ায় আসতো না, সংস্কারের পর ভিড় বেড়েছে। এ কারণে খাবার সংকট হচ্ছে। রান্নাঘরসহ সব সমস্যার দ্রুত সমাধান করা হবে।

যুগযুগান্তর পত্রিকা. নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Jugjugantor24.com  
Design & Developed BY ThemesBazar.Com