জরুরি নোটিশ:
যুগযুগান্তর পত্রিকার জন্য সারাদেশে জেলা ও উপজেলায় সংবাদ দাতা আবশ্যক।  মোবা: 01842268378 ইমেইল: nskibria2012@gmail.com
গত ২৪ ঘণ্টায় যা ঘটলো কাশ্মীরে এক নজরে

গত ২৪ ঘণ্টায় যা ঘটলো কাশ্মীরে এক নজরে

আন্তর্জাতিক ডেস্ক:
কিছু একটা ঘটতে চলেছে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে। কিন্তু কি ঘটতে চলেছে তা এখনও পরিষ্কার নয়। গোটা কাশ্মীর উপত্যকাজুড়ে শুধুই আতঙ্ক আর স্তব্ধতা। মাঝে মধ্যেই বেজে উঠছে সাইরেন আর ভারী বুটের শব্দে কেঁপে উঠছে উপত্যকা।

গত কয়েকদিন আগে অমরনাথ যাত্রা বন্ধ করে দিয়ে হঠাৎ করেই কাশ্মীরে বাড়ানো হয়েছে আধাসেনার বহর। সম্ভাব্য জঙ্গি হামলার খবর পেয়েই কি এই ব্যবস্থা, নাকি অন্য কোনও উদ্দেশ্য রয়েছে সরকারের তা নিয়ে ইতোমধ্যে জল্পনা তৈরি হয়েছে ভারতের জাতীয় রাজনীতিতে। যুদ্ধকালীন তৎপরতায় কাশ্মীর থেকে ফেরানো হচ্ছে পর্যটকদের। এই অবস্থায় আতঙ্ক আরও বাড়ছে।

এক নজরে গত ২৪ ঘণ্টায় যা ঘটলো কাশ্মীরে-
অমিত শাহ-অজিত দোভাল মুখোমুখি

কাশ্মীরের সার্বিক পরিস্থিতি নিয়ে কথা বলতে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের মুখোমুখি হন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শুধু অজিত দোভালই নয়, সেই বৈঠকে ছিলেন আইবি প্রধান অরবিন্দ কুমার, র’-এর অফিসার সামন্ত গোয়েল, স্বরাষ্ট্র সচিব রাজীব গৌবা ও অন্যান্য কর্মকর্তারা। রবিবার সারাদিন ধরে দফায় দফায় এই বৈঠক চলে।

মেহবুবা-ওমর গৃহবন্দি

এরই মধ্যে রবিবার মধ্যরাতে হঠাৎ করেই গৃহবন্দি করা হল দুইবারের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি এবং ওমর আবদুল্লাকে। শুধু তাই নয়, গৃহবন্দি করা হলো সাবেক বি‌ধায়ক সাজ্জাদ লোনকেও।

এছাড়া আটক করা হয়েছে সিপিএম নেতা ইউসুফ তারিগামি এবং কংগ্রেস নেতা উসমান মজিদকে। হঠাৎ করে কেন এমন সিদ্ধান্ত নিল ভারত সরকার তা নিয়ে আরও জল্পনা-আতঙ্ক তৈরি হয়েছে। যদিও এই বিষয়ে এখনও পর্যন্ত প্রশাসনের পক্ষ থেকে কিছুই জানানো হয়নি।

এদিকে, এভাবে গৃহবন্দি করায় প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি বলেছেন, এভাবে বাক স্বাধীনতা হরণ করা যাবে না। মোদী সরকারকে হুঁশিয়ারি দিয়েছেন ওমর আবদুল্লাহও। তার হুঁশিয়ারি, আইন নিজের হাতে তুলে নেবেন না।

কাশ্মীরজুড়ে ১৪৪ ধারা জারি

রবিবার মধ্যরাত থেকে কাশ্মীর উপত্যকাজুড়ে জারি করা হয়েছে ১৪৪ ধারা। অনির্দিষ্টকালের জন্য জারি করা হয়েছে কার্ফু। পরবর্তী নির্দেশ দেওয়া না পর্যন্ত এই কার্ফু জারি থাকবে বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে। কোনও জায়গায় মানুষের জমায়েত দেখলেই প্রশাসনকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

অনির্দিষ্টকালের জন্য বন্ধ স্কুল-কলেজ

কাশ্মীরে ১৪৪ ধারা জারির পর সেখানে অনির্দিষ্টকালের বন্ধ করে দেওয়া হয়েছে সব ধরনের স্কুল-কলেজ। বিশ্ববিদ্যালয়ে থেকে পড়াশুনা করা শিক্ষার্থীদের নিরাপদ জায়গায় থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

ডিশ-ইন্টারনেট বন্ধ

কাশ্মীরে ১৪৪ ধারা জারির পর রাজ্যজুড়ে বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট ও ক্যাবল সেবা। এছাড়া কাশ্মীরে অবস্থানরত যুব ক্রিকেটারদেরও সেখান থেকে ফিরিয়ে আনা হয়েছে।

ঝুঁকিপূর্ণ থানায় বিএসএফ’র টহল

শোপিয়ানের মতো স্পর্শকাতর এলাকাগুলোতে থানা পাহারা দিচ্ছে বিএসএফ। শ্রীনগর-কাশ্মীরজুড়ে রবিবার রাতে জারি করা হয়েছে হাই-অ্যালার্ট। সতর্ক থাকতে বলা হয়েছে সেনা-সীমান্তরক্ষী বাহিনীকেও। বাড়ানো হয়েছে নিরাপত্তা। বিভিন্ন জায়গায় পিকেটিং করা হয়েছে। চলছে সেনার টহলদারি।

ভারত-পাকিস্তান সীমান্তেও সেনাবাহিনীকে চূড়ান্ত সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, এই পরিস্থিতির মধ্যে আজ সোমবার জরুরি বৈঠকে বসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মন্ত্রিসভার বৈঠক ডেকেছেন তিনি। সকাল ৯টায় এই বৈঠক শুরু হওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর বাসভবনে।

হঠাৎ কেন বৈঠক তা নিয়েও চলেছে জল্পনা। তবে একাংশের মতে, কাশ্মীর নিয়ে বড় কোনও সিদ্ধান্ত নিতেই এই বৈঠক। মন্ত্রিসভার বৈঠকের পর এনএসএ অজিত দোভালসহ দেশের গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৈঠক করতে পারেন বলে শোনা যাচ্ছে।

যুগযুগান্তর পত্রিকা. নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Jugjugantor24.com  
Design & Developed BY ThemesBazar.Com