জরুরি নোটিশ:
যুগযুগান্তর পত্রিকার জন্য সারাদেশে জেলা ও উপজেলায় সংবাদ দাতা আবশ্যক।  মোবা: 01842268378 ইমেইল: nskibria2012@gmail.com
বেতন-বোনাস নিয়ে অসন্তোষের আশঙ্কা নেই পোশাক শিল্পে 

বেতন-বোনাস নিয়ে অসন্তোষের আশঙ্কা নেই পোশাক শিল্পে 

নিজস্ব প্রতিবেদক: কোরবানির ঈদকে (ঈদুল আযহা) সামনে রেখে গার্মেন্টস শ্রমিকদের বেতন-বোনাস নিয়ে এখন পর্যন্ত কোন প্রকার অসন্তোষের আশঙ্কা নেই।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, বিজিএমইএ এবং বিকেএমইএ এমন ইতিবাচক তথ্যই দিচ্ছে।

শ্রমিক ও মালিক সুসম্পর্ক থাকায় এবং তাদের পারস্পরিক সহযোগিতায় শ্রমিকরা আগামী ঈদুল আযহা সুন্দরভাবে উদযাপন করতে পারবে বলেও আশা করছে সরকার ও মালিকপক্ষের সংশ্লিষ্ট সংস্থা।

বৃহস্পতিবার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে জানানো হয়, সারাদেশে বিজিএমইএ’র সদস্যভুক্ত চলমান কারখানার সংখ্যা প্রায় ৩ হাজার চারশোর মধ্যে বৃহস্পতিবার পর্যন্ত ৯৫ শতাংশ কারখানার শ্রমিকদের বোনাস পরিশোধ করা হয়েছে। আগামী দু’এক দিনের মধ্যে বাকি পাঁচ শতাংশও পরিশোধ হবে। এদিকে বিজিএমইএ’র কারখানাগুলো শ্রমিকদের জুলাই মাসের বেতন বৃহস্পতিবার ও আগামীকাল (শুক্রবার) এবং ১০ আগস্ট দেয়া হবে। ঈদের ছুটির আগেই সব কারখানার মালিকরা শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করবেন।

বিকেএমইএ সদস্যভুক্ত চলমান কারখানার সংখ্যা ১০৮৩। বুধবার পর্যন্ত শতকরা ৯২ শতাংশ কারখানা শ্রমিকদের বোনাস দিয়ে দিয়েছে। বাকিগুলো আজ-কালের মধ্যে পরিশোধ করবে। বিকেএমইএ’র সদস্যভুক্ত কারখানাগুলোর শ্রমিকদের জুলাই মাসের বেতনও প্রায় ৫০ শতাংশ কারখানায় দিয়ে দেয়া হয়েছে বলে জানানো হয়।

এদিকে কলকারখানা প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের ঢাকা, গাজীপুর, নারায়নগঞ্জ এবং চট্টগ্রামের উপ-মহাপরিদর্শকগণ জানিয়েছেন, বেতন-বোনাস নিয়ে বৃহস্পতিবার পর্যন্ত পরিবেশ-পরিস্থিতি সন্তোষজনক।

ঢাকার উপ-মহাপরিদর্শক আহমেদ বেলাল এবং গাজীপুরের উপ-মহাপরিদর্শক মোঃ ইউসুফ আলী জানিয়েছেন, বিজিএমইএ ও বিকেএমইএ বোনাস দেয়ার যে হারের কথা বলেছেন, বাস্তবে সে হার কিছুটা কম। বোনাস পরিশোধের হার গতকাল পর্যন্ত ৮০ থেকে ৮৫ শতাংশ হবে আর জুলাই মাসের বেতন শতকরা প্রায় ৪০ শতাংশ দেওয়া হয়েছে। বাকি শ্রমিকদের বেতন আজ (বৃহস্পতিবার) এবং কাল শুক্রবারের মধ্যে পরিশোধ করবেন বলে মালিকরা জানিয়েছেন।

উপ-মহাপরিদর্শকগণ জানিয়েছেন, কলকারখানা পরিদর্শকগণ মাঠে আছেন। তাঁরা বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে মনিটর করছেন। এবারের পরিবেশ এখন পর্যন্ত ভাল। সকলের সহযোগিতায় শ্রমিকরা সুন্দরভাবে ঈদ উদযাপন করতে পারবেন বলে তারা আশা করছেন।

উল্লেখ্য, বিজিএমইএ তাদের পোশাক কারখানাগুলোর শ্রমিকদের ছুটি ১০ এবং ১১ আগস্ট- এই দুই ধাপে দেয়ার ঘোষণা দিয়েছে। শ্রমিকদের বেতন-বোনাস দেয়ার সুবিধার্থে আগামীকাল এবং ১০ আগস্ট (শুক্র ও শনিবার) শিল্প এলাকার ব্যাংক খোলা থাকবে।

যুগযুগান্তর পত্রিকা. নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Jugjugantor24.com  
Design & Developed BY ThemesBazar.Com