জরুরি নোটিশ:
যুগযুগান্তর পত্রিকার জন্য সারাদেশে জেলা ও উপজেলায় সংবাদ দাতা আবশ্যক।  মোবা: 01842268378 ইমেইল: nskibria2012@gmail.com
ঈশ্বরগঞ্জের সোহরাব আলী ভাসমান বেডে সবজি চাষে সফল

ঈশ্বরগঞ্জের সোহরাব আলী ভাসমান বেডে সবজি চাষে সফল

ময়মনসিংহপ্রতিনিধি :
সবজি চাষ
ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে কাঁচামাটিয়া নদীর ওপর ভাসমান বেডে লালশাক, পুইশাক, ডাটা, কলমি শাক, লাউ ও বরবটি চাষ করে সফলতা পেয়েছেন চাষি সোহরাব আলী। ঈশ্বরগঞ্জের দত্তপাড়া ব্লকের চরহোসেনপুর গ্রামের সবজি চাষি সোহরাব আলী স্থানীয় কৃষি বিভাগের উদ্যোগে ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কের পাশে কাঁচামাটিয়া সেতুর নিচে পানির ওপর কয়েকটি ভাসমান বেডে (ধাপ) সবজি চাষ করে আর্থিকভাবেও লাভবান হচ্ছেন।

সূত্র জানায়, চার মাস আগে স্থানীয় কৃষি বিভাগের পরামর্শ ও তত্ত্বাবধানে মাটি ও কচুরিপানার সমন্বয়ে ধাপ তৈরি করে সবজি চাষ শুরু করেছেন সফল সবজি চাষি সোহরাব আলী। কাজের শুরুতে অনেকে এ ব্যাপারে নানা তীর্যক মন্তব্য করলেও তিনি বুকে সাহস নিয়ে ভাসমান বেডে সবজি চাষে উদ্যোগী হন।

এ ব্যাপারে সবজি চাষি সোহরাব আলী বলেন, ‘ভাসমান বেডে লাল শাক, পুইশাক, ডাটা, কলমি শাক, লাউ ও বরবটি চাষ করে ভালোই ফলন পাই। সেই সঙ্গে এসব সবজি চাষ করে তা থেকে অর্জিত টাকায় লাভবানও হই বলতে পারেন। এক সময় যারা আমাকে দেখে টিপ্পনি কাটতো, তীর্যক মন্তব্য করতো এখন তারাসহ অনেকেই আমার সবজি চাষের ভালো আবাদ দেখে ভাসমান বেডে সবজি চাষে এগিয়ে আসছেন।’

জলাশয়ের ওপর ভাসমান বেডে সবজি চাষ ও মসলা চাষ গবেষণা, সস্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্পের আওতায় নদীতে সবজির ভালো আবাদ দেখে অনেকেই উদ্বুদ্ধ হওয়ায় আগামীতে এ পদ্ধতি আরো জনপ্রিয়তা পাবে।

ঈশ্বরগঞ্জ উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোকছেদুল ইসলাম জানান, মূলত পতিত জলাশয়ের সর্বোত্তম ব্যবহার ও অর্গানিক উপায়ে নিরাপদ সবজি উৎপাদনের লক্ষ্যে ২০১৮-১৯ অর্থবছরে উপজেলা কৃষি বিভাগ ঈশ্বরগঞ্জে ২৯টি ভাসমান বেডে সবজি চাষের উদ্যোগ নেয়।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা আবুল খায়ের আকন্দ বলেন, ভাসমান ধাপে সবজি চাষ জনপ্রিয় করতে আমরা কৃষককে বিনামূল্যে বীজ,উপকরণ ও নিয়মিত প্রযুক্তিগত পরামর্শ প্রদান করছি। সফল চাষি সোহরাব আলীর মতো অনেকে এ পদ্ধতিতে চাষাবাদ করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন।

ঈশ্বরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা সাধন কুমার গুহ মজুমদার বলেন, ‘কীটনাশক ও রাসায়নিক সার ছাড়া সম্পূর্ণ অর্গানিক পদ্ধতিতে জলাশয়ে ভাসমান ধাপে উৎপাদিত সবজি খেতে সুস্বাদু ও স্বাস্থ্যসম্মত। তাছাড়া জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলার অন্যতম প্রাকৃতিক কৌশল হচ্ছে ভাসমান বেডে সবজি চাষ। তাই আমরা ভাসমান বেডে সবজি চাষে কৃষকদের উৎসাহিত করছি। দিনে দিনে এ পদ্ধতিতে কৃষকরাও উৎসাহিত হচ্ছেন।

যুগযুগান্তর পত্রিকা. নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Jugjugantor24.com  
Design & Developed BY ThemesBazar.Com