জরুরি নোটিশ:
যুগযুগান্তর পত্রিকার জন্য সারাদেশে জেলা ও উপজেলায় সংবাদ দাতা আবশ্যক।  মোবা: 01842268378 ইমেইল: nskibria2012@gmail.com
ছুটি ছাড়াই অনুপস্থিত শিক্ষা কর্মকর্তা হিটলার

ছুটি ছাড়াই অনুপস্থিত শিক্ষা কর্মকর্তা হিটলার

ফেনী প্রতিনিধি
প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. হিটলারুজ্জামান

ফেনীর সোনাগাজী উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. হিটলারুজ্জামান ছুটি না নিয়ে চারদিন ধরে কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন। এতে দাফতরিক কার্যক্রম চালাতে অন্যান্য কর্মকর্তাদের হিমশিম খেতে হচ্ছে। এছাড়া কর্মকর্তার অনিয়ম দুর্নীতির কারণে ভেঙে পড়েছে সোনাগাজীর শিক্ষা ব্যবস্থা।
উপজেলা শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্রমতে, ৩ আগস্ট হিটলারুজ্জামান অসুস্থতার কারণে তার স্ত্রীর জন্য ছুটির প্রয়োজন উল্লেখ করে ত্রুতিপূর্ণ একটি আবেদনপত্র জেলা শিক্ষা কর্মকর্তার কার্যালয়ে পাঠান। কিন্তু ছুটি পাশ কিংবা জেলা শিক্ষা কর্মকর্তা আবেদনপত্রটি হাতে পাওয়ার আগেই ৪ আগস্ট সকালে তিনি বগুড়ায় চলে যান।

এরইমধ্যে উপজেলা শিক্ষা কর্মকর্তা হিটলারুজ্জামানের বিরুদ্ধে দুর্নীতি ও অনিয়মের ২০টি লিখিত অভিযোগ তদন্তে ১৫টিরও বেশি অভিযোগের সত্যতা পেয়েছে জেলা শিক্ষা অফিস। জেলা অফিস থেকে পাঠানো তদন্ত দল উপজেলার বিভিন্ন স্কুলের ৪০ শিক্ষকের কাছ থেকে কর্মকর্তার বিরুদ্ধে লিখিত বক্তব্য সংগ্রহ করে। এতে হিটলারুজ্জামান ক্ষিপ্ত হয়ে এলোমেলো কাজকর্ম শুরু করেছে। জেলা শিক্ষা অফিসের কর্মকর্তাদের সঙ্গেও খারাপ আচরণ করে আসছেন।

গত বছরের জুলাই মাসে হিটলারুজ্জামান এ উপজেলায় যোগ দেন। এরপর থেকে উপজেলার বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষকদের কাছ থেকে নানা অজুহাতে হয়রানি করে মোটা অংকের টাকা নিতেন। এসব কারণে শিক্ষকদের মাঝে ক্ষোভ ও উৎকণ্ঠার সৃষ্টি হয়।

হিটলারুজ্জামান উপজেলার ১০৯টি সরকারি প্রাথকি বিদ্যালয়ে উন্নয়নমূলক কাজের টাকা থেকে পাঁচ হাজার, ২০১৭-১৮ অর্থবছরে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বরাদ্দ দেয়া ৫০ হাজার টাকা বিদ্যালয়গুলোতে না দিয়ে আত্মসাৎ করেন। দুটি নব জাতীয়করণ হওয়ায় বিদ্যালয়ের সাতজন শিক্ষকের বকেয়া বিল পাশ ও কাগজপত্রের অগ্রগতি করার জন্য বিশ হাজার টাকা করে এক লাখ চল্লিশ হাজার টাকা হাতিয়ে নেয় হিটলার। এভাবে শিক্ষকরা তার বিরুদ্ধে প্রায় বিশটি অভিযোগ তুলে ধরে লিখিতভাবে জেলা শিক্ষা কর্মকর্তাকে অবহিত করেন।

উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা মো. ওয়াহিদুর রহমান বলেন, হিটলারুজ্জামান ছুটি নিয়ে বাড়ি যাওয়ার বিষয় কিছুই জানি না। তবে অফিসে ডাক ফাইলে একটি ছুটির আবেদন দেখেছি। সেখানে তাকে দায়িত্বপালনের বিষয়ে লিখে গেছেন। তিনি এর বাইরে আর কিছু বলতে রাজি হননি।

তিনি আরো বলেন, হিটলারুজ্জামানের বিরুদ্ধে অভিযোগ ওঠায় তাকে সোনাগাজী থেকে প্রত্যাহার ও তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়ার জন্য জেলা পরিষদ চেয়ারম্যান আজিজ আহাম্মদ চৌধুরী ও স্থানীয় এমপি লেফটেন্যান্ট জেনারেল (অবসর) মাসুদ উদ্দিন চৌধুরী প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, সচিব, মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে লিখিত পত্র পাঠান।

জেলা শিক্ষা কর্মকর্তা নুরুল ইসলাম বলেন, হিটলারুজ্জামান তার স্ত্রীর জন্য ছুটির প্রয়োজন বলে একটি আবেদনপত্র পাঠান। যেহেতু তার স্ত্রী শিক্ষা বিভাগে চাকরি করেন না। সেহেতু ত্রুতিপূর্ণ আবেদনটি গ্রহণ করা হয়নি। ছুটি না নিয়ে কর্মস্থলে অনুপস্থিত থাকায় হিটলারুজ্জামানের বিরুদ্ধে মহাপরিচালক ও বিভাগীয় উপ-পরিচালককে বিষয়টি লিখিতভাবে জানিয়েছি।

তিনি আরো বলেন, শুনেছি হিটলারুজ্জামান বগুড়ায় গিয়ে তার খামারে গরু বিক্রির কাজে ব্যস্ত সময় পার করছেন। এরইমধ্যে তার বিরুদ্ধে বেশ কিছু অভিযোগ ওঠায় জেলা অফিস থেকে দুই সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটি তাদের প্রতিবেদন ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে জমা দিয়েছেন। সেখানে অন্তত ১৫টি অভিযোগের সত্যতা পাওয়ায় তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়ার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে।

চট্টগ্রাম বিভাগীয় উপ-পরিচালক মো. সুলতান মিয়া বলেন, ছুটি না নিয়ে কর্মস্থলে অনুপস্থিত থাকার বিষয়টি জেলা শিক্ষা কর্মকর্তা লিখিতভাবে জনিয়েছেন। বিষয়টি শিক্ষা অধিদফতরকে অবহিত করেছি। হিটলারুজ্জামানের বিরুদ্ধে বেশ কিছু সুনির্দিষ্ট অভিযোগের কাগজপত্র ও তদন্ত প্রতিবেদনসহ সোনাগাজী থেকে তাকে প্রত্যাহার করে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য মহাপরিচালকের কাছে লিখিত প্রতিবেদন পাঠানো হয়েছে। এছাড়া আগামী ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালনের জন্য উপজেলার সবকয়টি বিদ্যালয়কে দুই হাজার টাকা করে বরাদ্দ দেয়া হয়েছে। হিটলারুজ্জামান টাকাগুলো পাশ ও বণ্টন না করায় তার নিদের্শে জেলা শিক্ষা কর্মকর্তা টাকাগুলো বণ্টন করেছেন।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. মঞ্জুর কাদের বলেন, যেসব কর্মকর্তার কারণে প্রাথমিক শিক্ষা ব্যবস্থা ক্ষতি বা সুনাম নষ্ট হবে। তাদের কাউকে ছাড় দেয়া হবে না। যারা অনিয়ম ও দুর্নীতির সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে লেখনির মাধ্যমে জনগণের সামনে তুলে ধরতে হবে।

তিনি আরো বলেন, ছুটি না নিয়ে কর্মস্থল ত্যাগের বিষয়ে জেলা ও বিভাগীয় কর্মকর্তাদের সঙ্গে কথা বলে সোনাগাজীর শিক্ষা কর্মকর্তা হিটলারুজ্জামানের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে।

যুগযুগান্তর পত্রিকা. নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Jugjugantor24.com  
Design & Developed BY ThemesBazar.Com