জরুরি নোটিশ:
যুগযুগান্তর পত্রিকার জন্য সারাদেশে জেলা ও উপজেলায় সংবাদ দাতা আবশ্যক।  মোবা: 01842268378 ইমেইল: nskibria2012@gmail.com
ঈদ উল আজহা উদযাপন স্পেনে আনন্দ উৎসবে

ঈদ উল আজহা উদযাপন স্পেনে আনন্দ উৎসবে

যুগ-যুগান্তর ডেস্ক :

আনন্দ উৎসব ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে স্পেনে ঈদ উল আজহা উদযাপন হয়েছে। স্থানীয় সময় রবিবার স্পেনে বসবাসরত মুসলমান প্রবাসী বাংলাদেশিরা তাদের প্রধান এ ধর্মীয় উৎসব নিজেদের মধ্যে ভাগাভাগি করে নেন। রাজধানী শহর মাদ্রিদ, পর্যটন নগরী বার্সেলোনাসহ স্পেনের বিভিন্ন শহরে ছড়িয়ে থাকা প্রবাসী বাংলাদেশিরা ঈদের নামাজ আদায়, একে অপরের বাসায় গিয়ে ঈদের কুশলাদি বিনিময় করে ঈদের দিনকে আনন্দময় করার চেষ্টা করেন। গ্রীষ্মকালীন ছুটির জন্য স্কুল কলেজ বন্ধ থাকায় বাঙালি নবপ্রজন্মের মাঝেও ছিল ঈদকে ঘিরে আনন্দের মাতামাতি।

মাদ্রিদ:
রাজধানী মাদ্রিদে স্পেনের সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে ইসলামিক কালচারাল সেন্টার (এম৩০ মসজিদ, ভেনতাস) এ। সকাল ৮টায় অনুষ্ঠিত এ ঈদের জামাতে বিভিন্ন দেশের মুসলিম কুটনীতিকরা অংশগ্রহণ করেন। এ মসজিদে স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার, বাণিজ্যিক সচিব রেদওয়ান আহমেদ ও প্রথম সচিব (শ্রম) মোহাম্মদ শরিফুল ইসলাম ঈদের নামাজ আদায় করেন।

বাংলাদেশি অধ্যুষিত লাভাপিয়েস সংলগ্ন কাসিনো পার্কের খোলা ময়দানে সকাল ৭টা ৪৫ মিনিট ও ৮টা ৪৫ মিনিটে ঈদের ২টি জামাত অনুষ্ঠিত হয়। জামাত দুইটিতে বাংলাদেশ, পাকিস্তান, মরোক্ক, সেনেগালসহ কয়েক হাজার মুসল্লী অংশগ্রহণ করেন। মহিলাদের জন্য ছিল নামাজের বিশেষ ব্যবস্থা। বাংলাদেশি অধ্যুষিত এলাকা হওয়ায় কাসিনো পার্কে প্রবাসী বাংলাদেশিদের আধিক্য ছিল লক্ষ্যনীয়। ঈদকে ঘিরে কাসিনো পার্ক যেন হয়ে ওঠে প্রবাসী বাংলাদেশিদের মিলনমেলার একটি ক্ষেত্র।
বাংলাদেশ দূতাবসের দূতালয় প্রধান এম হারুণ আল রাশিদ, কমিউনিটি ব্যক্তিত্ব খোরশেদ আলম মজুমদার, বাংলদেশ অ্যসোসিয়েশনের ভারপ্রাপ্ত সভাপতি জহিরুল ইসলাম নয়ন, সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দরসহ স্থানীয় বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, আঞ্চলিক ও সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দ ঈদের নামাজে অংশগ্রহণ করেন। ‘মাস মাদ্রিদ’ এর একমাত্র মুসলিম মহিলা কাউন্সিলর সামিরা মাইসুনও এখানে ঈদের নামাজ আদায় করেন। জামাত দু‘টিতে ইমামতি করেন যথাক্রমে শায়েখ বিন মোহাম্মদ উল্লাহ ও মওলানা আজমল হোসেইন।

নামাজ শেষে খুতবায় ফিলিস্তিন, কাশ্মিরসহ বিশ্বে নির্যাতিত মুসলমানদের হেফাজত ও শান্তি কামনা করা হয়।

মাদ্রিদের সান ক্রিস্টোবালে সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশিরা ঈদের জামাতে অংশগ্রহণ করেন।

বার্সেলোনা:
পর্যটন নগরী বার্সেলোনায় বাংলাদেশি অধ্যুষিত এলাকা রাভাল সংলগ্ন শাহ জালাল জামে মসজিদ, লতিফিয়া ফুলতলী জামে মসজিদ ও দারুল আমাল জামে মসজিদ পরিচালনা কমিটির উদ্যোগে পৃথকভাবে অনেকগুলো ঈদের জামাত অনুষ্ঠিত হয়। শাহ জালাল জামে মসজিদের উদ্যোগে মসজিদে সকাল ৭টা ৩০ মিনিট, মসজিদ সংলগ্ন খোলা মাঠে সকাল ৮টা, মসজিদে সকাল ৯টায় ৩টি জামাত অনুষ্ঠিত হয়। তৃতীয় জামাতে মহিলারাও অংশগ্রহণ করেন। লতিফিয়া ফুলতলী জামে মসজিদের উদ্যোগে মসজিদে সকাল ৭টা ৩০ মিনিট, সকাল ৮টা ৩০ মিনিট ও মাকবা প্রাঙ্গনে খোলা ময়দানে সকাল ৮টা ৩০মিনিটে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। বার্সেলোনা দারুল আমাল জামে মসজিদের তত্ত্বাবধানেও ঈদের জামাত অনুষ্ঠিত হয়। সান্তা কলোমায় পলি ডিপোর্টিভোতে অনুষ্ঠিত হয় ঈদের ১টি জামাত।

বার্সেলোনায় অনুষ্ঠিত ঈদের প্রতিটি জামাতেই ছিলো প্রবাসী বাংলাদেশিদের উপচে পড়া ভিড়। নামাজের পর বিশেষ মোনাজাতে মুসলিম উম্মাহ’র কল্যাণ কামনা করা হয়। নামাজ শেষে বাংলাদেশিরা একে অপরের সাথে কোলাকুলি ও কুশল বিনিময় করেন।

এছাড়াও স্পেনের টেনেরিফ, লানজারোতে, মালাগা, আলিকান্তে, মুরছিয়া, সেভিয়া, গ্রানাদাসহ বিভিন্ন শহরে ছড়িয়ে থাকা মুসলিম প্রবাসী বাংলাদেশিরা ঈদের নামাজ আদায় ও আনন্দ উচ্ছ্বাসে ঈদ উল ফিতর উদযাপন করেছেন।

স্পেনে প্রকাশ্যে পশু কোরবানির নিয়ম না থাকায় প্রবাসী বাংলাদেশিদের অনেকেই মাংসের দোকানে কোরবানির অর্ডার দিয়েছিলেন। দোকানীরা বিশেষ ব্যবস্থায় কোরবানি দিয়ে মাংস সরবরাহ করেছেন বলে জানা গেছে।

যুগযুগান্তর পত্রিকা. নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Jugjugantor24.com  
Design & Developed BY ThemesBazar.Com