জরুরি নোটিশ:
যুগযুগান্তর পত্রিকার জন্য সারাদেশে জেলা ও উপজেলায় সংবাদ দাতা আবশ্যক।  মোবা: 01842268378 ইমেইল: nskibria2012@gmail.com
গাঙচিল উড়বে বিকেলে সকালে উদ্বোধন,

গাঙচিল উড়বে বিকেলে সকালে উদ্বোধন,

জ্যেষ্ঠ প্রতিবেদক : বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া নতুন বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার ‘গাঙচিল’ আগামীকাল বৃহস্পতিবার সকালে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর বিকেলেই আবুধাবির উদ্দেশে আকাশযাত্রার মাধ্যমে ড্রিমলাইনারটি তার বাণিজ্যিক যাত্রা শুরু করবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার এই তথ্য জানিয়েছেন।

তিনি জানান, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সকাল সাড়ে ১১টায় উড়োজাহাজটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। উদ্বোধনী অনুষ্ঠানটি বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর বিকাল সাড়ে ৫টায় বিজি-০২৭ ফ্লাইটে আবুধাবি যাওয়ার মধ্য দিয়ে ড্রিমলাইনার গাঙচিল বাণিজ্যিক যাত্রা শুরু করবে।

গত ২৫ জুলাই সিয়াটল থেকে দেশে আসে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৩য় বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার ‘গাঙচিল’। এর মধ্যে দিয়ে বিমান বহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়াল ১৫। টানা ১৬ ঘন্টা উড়তে সক্ষম এই ড্রিমলাইনার চালাতে অন্যান্য বিমানের তুলনায় ২০ শতাংশ কম জ্বালানী লাগবে। গাঙচিল এর আসন সংখ্যা ২৭১টি, এর মধ্যে বিজনেস ক্লাসে ২৪টি এবং ২৪৭টি আসন রয়েছে ইকোনমি ক্লাসে। বিজনেস ক্লাসের ২৪টি আসন ১৮০ ডিগ্রি পর্যন্ত রিক্লাইন্ড সুবিধা এবং সম্পূর্ণ ফ্ল্যাটবেড হওয়ায় যাত্রীরা আরামদায়ক ও স্বাচ্ছন্দ্যে ভ্রমণ করতে পারবেন।

প্রতিটি আসনের সামনে প্যানাসনিক এলইডি এস-মনিটর রয়েছে। একই সঙ্গে ড্রিমলাইনারের ইন-ফ্লাইট এন্টারটেইনমেন্ট সিস্টেমে (আইএফই) থাকবে ১০০টির বেশি ক্ল্যাসিক ও ব্লকবাস্টার চলচ্চিত্র। অত্যাধুনিক বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার সমুদ্রপৃষ্ঠ থেকে ৪৩ হাজার ফুট উপর দিয়ে উড়ে যাওয়ার সময়ও ওয়াইফাই সুবিধা পাবেন যাত্রীরা। বিমানে ওয়াইফাইয়ের মাধ্যমে প্রত্যেক যাত্রী ১৫ মিনিটের জন্য বিনামূল্যে ১০ মেগাবাইট ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ২০০৮ সালে মার্কিন উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কোম্পানির সাথে ১০টি নতুন বিমান ক্রয়ের জন্য চুক্তিবদ্ধ করে। চুক্তির আওতায় রয়েছে ৪টি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, ২টি বোয়িং ৭৩৭-৮০০ এবং ৪টি ড্রিমলাইনার ৭৮৭-৮। ইতোমধ্যে বিমান বহরে যুক্ত হয়েছে ৪টি নতুন বোয়িং। আরেকটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার ‘রাজহংস’ সেপ্টেম্বরে বিমান বহরে যুক্ত হবে।

উল্লেখ্য, সবকটি বোয়িং উড়োজাহাজের নাম বাছাই করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এগুলো হলো-পালকি, অরুণ আলো, আকাশ প্রদীপ, রাঙা প্রভাত, মেঘদূত, ময়ূরপঙ্খী, আকাশবীণা, হংসবলাকা, গাঙচিল ও রাজহংস।

যুগযুগান্তর পত্রিকা. নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Jugjugantor24.com  
Design & Developed BY ThemesBazar.Com