জরুরি নোটিশ:
যুগযুগান্তর পত্রিকার জন্য সারাদেশে জেলা ও উপজেলায় সংবাদ দাতা আবশ্যক।  মোবা: 01842268378 ইমেইল: nskibria2012@gmail.com
গুগলের গোয়েন্দাহয়ে যান পাঁচটি কৌশল শিখে

গুগলের গোয়েন্দাহয়ে যান পাঁচটি কৌশল শিখে

প্রযুক্তি ডেস্ক:

প্রতিদিনের হরেক রকমের কাজে ইন্টারনেট ছাড়া মানুষের চলেই না। এই চলার পথে নানা ব্রাউজারের ভিড়ে গুগলের ক্রোম অধিকাংশের জন্য অবিচ্ছেদ্য অংশ। কিন্তু কিছু কৌশল না জানার কারণে এই সার্চ ইঞ্জিনে আমরা অনেকেই অনেক বিষয় ঠিকমতো খুঁজে পাই না। পেলেও তা নিয়ে থাকতে পারে সন্দেহ।এই সন্দেহ দূর করতে, সহজে সব কিছু খুঁজে পেতে আপনাকে প্রযুক্তি ‘গোয়েন্দার’ কাছে যেতে হবে না। নিচের কৌশলগুলো রপ্ত করতে পারলে নিজেই খুঁজে পাবেন সবকিছু।

১. উদ্ধরণ চিহ্ন: নির্দিষ্ট কোনো বিষয়ের তথ্য পেতে গেলে গুগলে অনেক সময় ঝামেলায় পড়তে হয়। মনে করুন, আপনি samsung galaxy s10+ গুগলে খুঁজছেন। এটি লিখে সার্চ দিলে অনেক তথ্য পাবেন। অর্থাৎ যত ওয়েবসাইটে ওই শব্দ আছে, সেখান থেকে আপনার রেজাল্ট শো করবে। কিন্তু আপনার দরকার নির্দিষ্ট সঠিক তথ্য। সেক্ষেত্রে আপনাকে উদ্ধরণ চিহ্ন (“samsung galaxy s10+”/ samsung “galaxy s10+”) ব্যবহার করতে হবে।

এভাবে সার্চ দিলে উপরের ডান দিকে বক্সের ভেতর আপনি গ্যালাক্সি এস ১০ প্লাসের নির্দিষ্ট তথ্য পাবেন। “…” এই চিহ্ন ছাড়া সার্চ দিলে অধিকাংশ সময় ডানদিকে বক্স আসে না। কখনো কখনো আবার আসে।

২. নির্দিষ্ট পেজ পাওয়ার উপায়: ধরুন আপনি নির্দিষ্ট একটি গান খুঁজছেন, কিন্তু গানের সব কথা মনে নেই। অথবা সবটা মনে থাকলেও কী শিরোনামে আছে, সেটি মনে করতে পারছেন না। তখন আপনাকে “*…” ব্যবহার করতে হবে।

যেমন: টেইলর সুইফটের Shake It Off গানটি খুঁজতে গিয়ে শুধু It Off শব্দ দুটি মনে থাকলেও চলবে। “* it off” এভাবে সার্চ দিলেও আপনি সংশ্লিষ্ট গানটি পেয়ে যাবেন।৩. মাইনাস চিহ্নের ব্যবহার: অনেক সময় একটা শব্দ লিখে সার্চ দিলে উচ্চারণ একই হওয়ায় ওই শব্দকে কেন্দ্র করে অপ্রয়োজনীয় জিনিস শো করায় গুগল।

যেমন আপনি কারো বিয়েতে ব্যান্ডদল খোঁজ করছেন। এখন সার্চ দিলেন এভাবে wedding bands লিখে। এটি দিলেই ‘ব্যান্ডস’ শব্দটির জন্য গয়না জাতীয় বিষয়ও আপনার সার্চ রেজাল্টে চলে আসবে। এক্ষেত্রে আপনাকে সাহায্য করবে মাইনাস চিহ্ন।গয়না জাতীয় রেজাল্ট দেখতে না চাইলে wedding bands –jewelry এভাবে সার্চ দিতে হবে। তাহলে শুধু মিউজিক ব্যান্ডের ফলাফল আপনি দেখতে পাবেন।

৪. সর্বশেষ সময়ের তথ্য: গুগলে কিছু লিখে সার্চ দিলেই নতুন তথ্যের সঙ্গে পুরোনো তথ্যও সামনে আসে। অথচ আপনি দেখতে চান সর্বশেষ ঘণ্টার ফলাফল। সেটি চাইলে গুগলে সার্চ দেওয়ার পর ‘Tools’ অপশনটি ব্যবহার করতে পারেন।

প্রথমে কিছু লিখে সার্চ দিন। এরপর টুল বাটনে ক্লিক করে বাদিকে “Any Time” অপশনে ক্লিক করুন। এখানে Past hour, Past 24 hours, past week… পাবেন।৫. ছবি শনাক্তকরণ: অনেক সময় ভুয়া ছবি দিয়ে আপনাকে কেউ বোকা বানাতে পারে। অথচ খুব সহজে গুগলে আপনি ছবিটির উৎস খুঁজতে পারেন। অন্য কোনো সাইটে ছবিটি ব্যবহার করা হয়েছে কি না, সেটি জানতে পারবেন।

https://images.google.com/ এখানে সার্চ করে ক্যামেরা চিহ্নের অপশন পাবেন। সেখানে ক্লিক করে সংশ্লিষ্ট ছবিটি আপলোড করলে কোথায় কোথায় ব্যবহার করা হয়েছে সেটি দেখতে পাবেন।ভুয়া ছবি শনাক্ত করার আরও উপায় জানতে পারেন এখানে ক্লিক করে।

যুগযুগান্তর পত্রিকা. নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Jugjugantor24.com  
Design & Developed BY ThemesBazar.Com