জরুরি নোটিশ:
যুগযুগান্তর পত্রিকার জন্য সারাদেশে জেলা ও উপজেলায় সংবাদ দাতা আবশ্যক।  মোবা: 01842268378 ইমেইল: nskibria2012@gmail.com

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর সায়েন্সল্যাবে কোরবানির পশুর চামড়া কেনাবেচা শুরু হয়েছে। মৌসুমি চামড়া বিক্রেতারা ভ্যান, ট্রলি, রিকশায় করে সেখানে চামড়া জড়ো করছেন।

মৌসুমি ব্যবসায়ীদের কাছ থেকে দামাদামি করে চামড়া সংগ্রহ করছেন ব্যবসায়ীরা। বুধবার সন্ধ্যা থেকে পুরোদমে চামড়া কেনাবেচা শুরু হবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

কথা হয় সেগুনবাগিচার মৌসুমি চামড়া বিক্রেতা রহিমের সঙ্গে। তিনি বলেন, প্রতি পিস চামড়া ৫০০ থেকে ১ হাজার ২০০ টাকা দরে বিক্রি হচ্ছে। সরকারের নির্ধারিত দামে বিক্রি হচ্ছে না।

যাত্রাবাড়ী দারুল উলুম মাদ্রাসার শিক্ষক তৌহিদুর রহমান বলেন, চামড়ার দাম পানির মতো। বড় বিক্রেতারা সিন্ডিকেট করে দাম কমিয়ে দিয়েছে। আমরা যে চামড়া ৬০০ টাকায় কিনছি, সেটা বিক্রি করব হয়তো ৭৫০ থেকে ৮৫০ টাকা। তারা সেই চামড়া বিক্রি করবে প্রতি ফুট ৭০ থেকে ৮০ টাকায়।

তিনি আরো বলেন, কোরবানির পশুর চামড়ার মান সবচেয়ে ভালো। ২৫ টাকা ফুট হলে একটি পশুর চামড়ার দাম কমপক্ষে ২ হাজার টাকা।
পল্টন হাফিজিয়া মাদ্রসার শিক্ষক হাফেজ মাওলানা শেখ নুরুল ইসলাম বলেন, ১৪টি গরুর চামড়া নিয়ে এসেছি। সাতটি মাদ্রাসায় দান করা হয়েছে। বাকি সাতটি গড়ে ৭৫০ টাকা করে কিনেছি। বিক্রি করেছি ৯০০ টাকা করে।

হাজি ট্যানারির মালিক সুলতান মাহমুদ বলেন, আমরা যেসব দেশে চামড়া রপ্তানি করি সেখান থেকে একটা মূল্য দেওয়া হয়েছে। সে অনুযায়ী একটি চামড়ার দাম ১ হাজার থেকে ১ হাজার ৪০০ টাকা। আমরা সে অনুযায়ী কিনছি।

তিনি আরো বলেন, হাজারীবাগ বন্ধ থাকায় ট্যানারির মালিকরা সায়েন্সল্যাব থেকেই চামড়া কিনে নিয়ে যাচ্ছে। এর পরে সাভার ট্যানারিতে নেওয়া হবে।

ঈদের পরের দুই দিন এখানে সড়কে চামড়া বেচাকেনা হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, এবার ঢাকায় গরুর প্রতি বর্গফুট লবণযুক্ত কাঁচা চামড়ার দাম ৪৫ থেকে ৫০ টাকা এবং ঢাকার বাইরে ৩৫ থেকে ৪০ টাকা নির্ধারণ করা হয়েছে।

যুগযুগান্তর পত্রিকা. নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Jugjugantor24.com<br>This site create and maintenance by Fahim Shaon.  
Design & Developed BY ThemesBazar.Com