জরুরি নোটিশ:
যুগযুগান্তর পত্রিকার জন্য সারাদেশে জেলা ও উপজেলায় সংবাদ দাতা আবশ্যক।  মোবা: 01842268378 ইমেইল: nskibria2012@gmail.com
এমপি ভোলা-৩ নুরুন্নবী চৌধুরী শাওন সম্রাট ও এমপি শাওনের ব্যাংক হিসাব জব্দ

এমপি ভোলা-৩ নুরুন্নবী চৌধুরী শাওন সম্রাট ও এমপি শাওনের ব্যাংক হিসাব জব্দ

জ্যেষ্ঠ প্রতিবেদক :
সম্রাট ও নুরুন্নবী চৌধুরী শাওনকা দক্ষিণ যুবলীগের সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট, এমপি (ভোলা-৩) নুরুন্নবী চৌধুরী শাওন ও তার স্ত্রী ফারজানা চৌধুরীর ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটকে (বিএফআইইউ) এ সংশ্লিষ্ট চিঠি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইসি)। চিঠি পেয়ে দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে হিসাব জব্দের ব্যাপারে চিঠি পাঠায় বিএফআইইউ।

এর আগে সোমবার (২৩ সেপ্টেম্বর) যুবলীগ নেতা ইসমাইল চৌধুরী সম্রাট ও এমপি নূরুন্নবী চৌধুরী শাওনের ব্যাংক হিসাব তলব করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীকে সোমবার চিঠি পাঠিয়ে এ সংশ্লিষ্ট তথ্য চাওয়া হয়। চিঠিতে বলা হয়, এমপি নূরুন্নবী চৌধুরী শাওন, তার স্ত্রী ফারজানা চৌধুরী ও ইসমাইল চৌধুরী সম্রাটের নামে কোনো ব্যাংক হিসাব বর্তমানে বা অতীতে পরিচালিত হয়ে থাকলে সেগুলোর যাবতীয় তথ্য জরুরিভাবে ২৪ সেপ্টেম্বরের মধ্যে এনবিআরে পাঠাতে হবে।

এ দিকে গ্রেফতার হয়ে রিমান্ডে থাকা যুবলীগ নেতা খালেদ মাহমুদ ভূঁইয়া ও জি কে শামীমসহ সব জুয়া ব্যবসায়ীদের ব্যাংক হিসাব স্থগিতের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টিলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

বিএফআইইউ প্রধান বলেন, কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে মানি লন্ডারিং ও সন্ত্রাসীর অভিযোগ এলে আমরা সেটি অনুসন্ধান করে। সম্প্রতি এসব অভিযোগে গ্রেফতার ব্যক্তিদের হিসাবও যাচাই করা হচ্ছে। অনুসন্ধানের সময় তাদের ব্যাংক হিসাবে টাকা জমা হবে, তবে উত্তোলন করা যাবে না।

জানা গেছে, জি কে শামীম এবং তার ব্যবসা প্রতিষ্ঠান কর ফাঁকি দিচ্ছে কি না; এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কেন্দ্রীয় গোয়েন্দা সেল (সিআইসি) সন্ধান করছে। এরইমধ্যে কর সার্কেল থেকে আয়কর নথি অধিকতর তদন্তের জন্য সিআইসিতে তলব করা হয়েছে।

এনবিআর সূত্র জানায়, সরকারের উচ্চপর্যায়ের নির্দেশে শামীমের কর ফাঁকির অনুসন্ধান শুরু হয়েছে। ধারণা করা হচ্ছে, আয়কর রিটার্নে ঘোষিত সম্পদ বিবরণীর সঙ্গে প্রকৃত সম্পদের গরমিল আছে। কর ফাঁকি দেওয়ার জন্য তিনি রিটার্নে মিথ্যা তথ্য দিয়েছেন।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) র‍্যাব শামীমের কার্যালয়ে অভিযান চালিয়ে তাকে ও তার ৭ দেহরক্ষীকে গ্রেফতার করে। এ সময় এক কোটি ৮০ লাখ টাকা, ১৬৫ কোটি টাকার এফডিআর কাগজপত্র, নয় হাজার ইউএস ডলার, ৭৫২ সিঙ্গাপুরি ডলার, একটি আগ্নেয়াস্ত্র ও মদের বোতল জব্দ করা হয়। বর্তমানে শামীম ১০ দিনের রিমান্ডে রয়েছেন।

এর আগে বুধবার অবৈধভাবে জুয়ার বোর্ড পরিচালনার অভিযোগে যুবলীগ নেতা খালেদ মাহমুদ ভূঁইয়াকে আটক করে র‌্যাব। খালেদও ১০ দিনের রিমান্ডে রয়েছেন।

যুগযুগান্তর পত্রিকা. নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Jugjugantor24.com  
Design & Developed BY ThemesBazar.Com