জরুরি নোটিশ:
যুগযুগান্তর পত্রিকার জন্য সারাদেশে জেলা ও উপজেলায় সংবাদ দাতা আবশ্যক।  মোবা: 01842268378 ইমেইল: nskibria2012@gmail.com
খালি পেটে গ্রিন টি পানের অপকারিতা

খালি পেটে গ্রিন টি পানের অপকারিতা

যুগ যুগান্তর ডেস্ক:

শরীর ও মনকে চাঙা রাখতে চায়ের জুড়ি নেই। তা সে যেকোনো স্বাদের চা-ই হোক না কেন। তবে পছন্দের ভিন্নতায় একেক জনের স্বাদ একেক রকম হয়ে থাকে। যেমন- দুধ চা, রঙ চা, মশলা চা ইত্যাদি। কিন্তু যারা স্বাস্থ্য সচেতন মানুষ তাদের কাছে গ্রিন টির প্রাধান্য সবচেয়ে বেশি। কারণ গ্রিন টি ওজন কমাতে সহায়তা করে।
গ্রিন টিতে রয়েছে অ্যান্টি–অক্সিডেন্ট, ভিটামিন এ, বি, বি৫, ডি, ই, সি, ই, এইচ সেলেনিয়াম, ক্রোমিয়াম, জিংক, ম্যাঙ্গানিজ ও সামান্য ক্যাফেইন। বিশেষজ্ঞরা বলেন, এটি রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এমনকি ক্যান্সার প্রতিরোধেও এটি সহায়ক। এছাড়া উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস ইত্যাদি নিয়ন্ত্রণে গ্রিন টি সাহায্য করে।

এক কাপ কফির থেকে এক কাপ গ্রিন টি পান করা বেশি স্বাস্থ্যকর। ২৩০ মিলিগ্রাম গ্রিন টিতে ২০ থেকে ৪৫ মিলিগ্রাম ক্যাফেইন রয়েছে যা সাধারণ চা বা কফির তুলনায় কম।

বিশেষজ্ঞরা বলেন, যেহেতু গ্রিন টি অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর তাই দিনে ২-৩ কাপ গ্রিন টি খাওয়া যেতে পারে। তবে তার বেশি খাওয়া উচিত নয়। কারণ অতিরিক্ত গ্রিন টি খেলে যে টক্সিন নির্গত হয় তা সরাসরি লিভারে গিয়ে জমা হয়। যেখান থেকে পরবর্তীতে লিভার ড্যামেজের মতো সমস্যা হতে পারে।

অন্যদিকে, খালি পেটে গ্রিন টি পান করলে শরীরে নেতিবাচক প্রভাবও পড়তে পারে। গ্রিন টিতে ট্যানিন রয়েছে, যা পেটে অ্যাসিড বাড়িয়ে তুলতে পারে। ফলে পেট ব্যথা হয়ে থাকে। এছাড়াও খালি পেটে গ্রিন টি খেলে কোষ্ঠকাঠিন্য এবং বমিভাব হতে পারে। চলুন জেনে নেয়া যাক খালি পেটে গ্রিন টি পানের অন্যান্য অপকারিতাগুলো-

খালি পেটে গ্রিন টি পান করলে তা সরাসরি রক্তকে প্রভাবিত করে। এতে রক্ত জমাট বাঁধায় কাজ করে যেসব প্রোটিন, সেগুলোর পরিমাণ কমতে থাকে। ফলে রক্ত পাতলা হয়ে যাওয়ার আশঙ্কা বাড়ে।

গ্রিন টি পরোক্ষভাবে ওজন কমাতে সাহায্য করে। তবে যদি ব্যায়াম না করে গ্রিন টি পান করা হয়, এটি তেমন ভালো কাজে দেয় না। ব্যায়াম এবং গ্রিন টি পান একসঙ্গে চালিয়ে গেলে ওজন কমবে দ্রুত।

খাওয়ার পর এবং ঘুমাতে যাওয়ার আগে গ্রিন টি শরীরে উল্টো ক্ষতি ডেকে আনে। আর এ কারণেই সকালে নাস্তার পর কিংবা বিকেলেই গ্রিন টি পান করা উচিত।

গ্রিন টি হজমপ্রক্রিয়াকে বাড়িয়ে শরীরের অতিরিক্ত মেদ কমিয়ে ফেলতে সাহায্য করে। তবে পেপটিক আলসার বা অ্যাসিড রিফ্লাক্সে আক্রান্ত রোগীদের খালি পেটে গ্রিন টি পান করা উচিত নয়।

শরীরে আয়রনের পরিমাণও কমিয়ে দেয় গ্রিন টি। এজন্য রক্তাল্পতায় আক্রান্ত ব্যক্তিদের উচিত গ্রিন টি পান না করা।

সূত্র: এনডিটিভি

যুগযুগান্তর পত্রিকা. নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Jugjugantor24.com  
Design & Developed BY ThemesBazar.Com