জরুরি নোটিশ:
যুগযুগান্তর পত্রিকার জন্য সারাদেশে জেলা ও উপজেলায় সংবাদ দাতা আবশ্যক।  মোবা: 01842268378 ইমেইল: nskibria2012@gmail.com
প্রথমবারের মতো মার্কিন কংগ্রেসে ২ মুসলিম নারী

প্রথমবারের মতো মার্কিন কংগ্রেসে ২ মুসলিম নারী

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে নির্বাচনে প্রথমবারের মতো কংগ্রেসের সদস্য হিসেবে জয়ী হয়েছেন দুই মুসলিম নারী। মঙ্গলবারের ভোটে তারা দু’জনই ডেমোক্র্যাট দলের প্রার্থী হিসেবে নির্বাচন করেন।

এ দুজনের একজন সোমালি বংশোদ্ভূত ইলহান ওমর এবং অন্যজন ফিলিস্তিনি বংশোদ্ভূত রাশিদা তালিব। ইলহান ওমর জয়লাভ করেছেন মিনেসোটা রাজ্য থেকে। আর রাশিদা তালিব মিশিগানে জয়ী হয়েছেন।

বিবিসি ও রয়টার্স জানিয়েছে, গৃহযুদ্ধের কারণে সোমালিয়া থেকে পালিয়ে যুক্তরাষ্ট্রে আসার পর ইলহান ওমর মার্কিন নাগরিকত্ব পান। মিনেসোটা রাজ্যের আইন পরিষদেরও সদস্য ছিলেন তিনি।

অন্যদিকে ডেট্রয়টে জন্মগ্রহণকারী রাশিদা তালিব ফিলিস্তিন-আমেরিকান পিতামাতার সন্তান। ২০০৮ সালে প্রথম মুসলিম নারী হিসেবে তিনি মিশিগান আইন পরিষদের সদস্য নির্বাচিত হয়েছিলেন।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হয়। স্থানীয় সময় সকাল থেকে দেশজুড়ে ভোট দিতে শুরু করেন সে দেশের নাগরিকরা। শেষ হয় সন্ধ্যা ৬টায়। এরপর আসতে শুরু করে নির্বাচনী ফলাফল।

ভোটের মাধ্যমে কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভস এর সব কয়টি (৪৩৫) আসনের প্রতিনিধি নির্বাচন করছেন ভোটাররা। এ ছাড়া, উচ্চকক্ষ অর্থাৎ সিনেটের একশ’ আসনের মধ্যে ভোট গ্রহণ করা হয় ৩৫টির।

আর ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে ৩৬টির গভর্নর নির্বাচনে ভোট প্রদান করেন ভোটাররা। পাশাপাশি যুক্তরাষ্ট্রের তিনটি অঞ্চলের গভর্নর নির্বাচন করা হবে। এর বাইরে অনেক নগরীর মেয়র এবং স্থানীয় কর্মকর্তাও নির্বাচিত হবেন এ ভোটের মাধ্যমে।

যুগযুগান্তর পত্রিকা. নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Jugjugantor24.com  
Design & Developed BY ThemesBazar.Com