জরুরি নোটিশ:
যুগযুগান্তর পত্রিকার জন্য সারাদেশে জেলা ও উপজেলায় সংবাদ দাতা আবশ্যক।  মোবা: 01842268378 ইমেইল: nskibria2012@gmail.com
র‌্যাঙ্কিংয়ে তাইজুলের উন্নতি, বাকিদের অবনমন

র‌্যাঙ্কিংয়ে তাইজুলের উন্নতি, বাকিদের অবনমন

ক্রীড়া প্রতিবেদক : শেষ আট টেস্ট ইনিংসে বাংলাদেশের দলীয় রান দুইশ ছাড়ায়নি।

সাদা পোশাকে বাংলাদেশের পারফরম্যান্সের সূচক ধারাবাহিকভাবে নিম্মমুখী। দিনকে দিন পারফরম্যান্স খারাপ হচ্ছে। বিশেষ করে ব্যাটসম্যানদের পারফরম্যান্স যাচ্ছেতাই।

ব্যক্তিগত পারফরম্যান্স খারাপ হওয়ায় র‌্যাঙ্কিংয়েও প্রভাব পড়েছে। ব্যাটসম্যানদের প্রত্যেকের র‌্যাঙ্কিংয়ে অবনবমন হয়েছে। আবার বোলিংয়ে সাফল্যের স্বীকৃতি পেয়েছেন তাইজুল ইসলাম।

মুশফিকুর রহিমের তিন ধাপ, মুমিনুল হকের নয় ধাপ, মাহমুদউল্লাহ রিয়াদের দশ ধাপ, সৌম্য সরকার তিন ধাপ এবং লিটন দাশের সাত ধাপ অবনমন হয়েছে। এদের মধ্যে মুশফিকুর রহিম (৩১) ও মুমিনুল হক (৪৪) রয়েছেন সেরা পঞ্চাশে। সিলেট টেস্টে অভিষিক্ত হওয়া আরিফুল হক প্রথমবারের মতো জায়গা পেয়েছেন ৯৬তম স্থানে।

বোলিংয়ে তাইজুলের পাঁচ ধাপ উন্নতি হয়েছে। সিলেট টেস্টে দুই ইনিংসেই পাঁচটি করে উইকেট পেয়েছেন বাঁহাতি স্পিনার। র‌্যাঙ্কিংয়ে তার অবস্থান ৩১। মেহেদী হাসান মিরাজের একধাপ অবনমন হয়ে অবস্থান ৩৬ এ।
সিলেটে জিম্বাবুয়ের ‘দূর্বল’ আক্রমণের বিপক্ষেও ব্যাটিংয়ে ভালো করতে পারেনি ব্যাটসম্যানরা। উইকেট বিলিয়ে এসেছেন ইচ্ছেমতো। ঢাকা টেস্টে ব্যাটসম্যানদের দিকে তাকিয়ে অধিনায়ক মাহমুদউল্লাহ।

‘‘আমাদের আসল চিন্তার জায়গা ব্যাটিং। এই জায়গায় আমরা অন্য ফরম্যাটে যত ভালো করতে পারছি, টেস্ট ক্রিকেটে ততো ভাল করতে পারছি না। এটাই আমাদের সবচেয়ে বড় চিন্তার জায়গা।’’

‘‘আমরা যদি খুব বেশি চিন্তা করি তাহলে চাপটা আমাদের উপরেই পড়বে। আমাদের স্বাভাবিক খেলাটাই খেলতে চাইব। আমরা যদি ঐ জিনিসটা করতে পারি, তাহলে আমাদের ভালো করার সুযোগ থাকবে। ব্যাটসম্যানরা ভালো করলে কাজটা সহজ হয়ে যাবে।’’

অন্যদের মতো ব্যাটে রান নেই মাহমুদউল্লাহর। ২০১০ সালে হ্যামিল্টনে মাহমুদউল্লাহর ব্যাট হেসেছিল সাদা পোশাকে। ক্যারিয়ার সেরা ১১৫ রানের ইনিংসটি খেলেছিলেন নিউজিল্যান্ডের বিপক্ষে। এরপর টেস্টে ১৩ বার পঞ্চাশ পেরিয়েছেন। কিন্তু একবারও তিন অঙ্কের ছোঁয়া পাননি। ওয়ানডেতে তার ক্যারিয়ার যতটা বর্নাঢ্য টেস্টে ঠিক ততটাই নাজুক।

নিজেকে ফিরে পেতে লড়াই চালাচ্ছেন মাহমুদউল্লাহও,‘ব্যাটিং দিয়ে যেন অবদান রাখতে পারি সেটা নিয়েও ভাবছি। যেহেতু গত তিন চারটি ম্যাচে আমার ভালো কোন ইনিংস নেই সুতরাং অবশ্যই আমি আমার পারফরম্যান্স নিয়ে চিন্তা করছি। আমি আমার সেরা চেষ্টাটাই দিব এই ম্যাচে যেন আমি আমার দলকে ভাল কিছু দিতে পারি।’’

যুগযুগান্তর পত্রিকা. নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Jugjugantor24.com  
Design & Developed BY ThemesBazar.Com