জরুরি নোটিশ:
যুগযুগান্তর পত্রিকার জন্য সারাদেশে জেলা ও উপজেলায় সংবাদ দাতা আবশ্যক।  মোবা: 01842268378 ইমেইল: nskibria2012@gmail.com
আয়কর মেলার ষষ্ঠ দিনে আদায় ৩৪১ কোটি টাকা

আয়কর মেলার ষষ্ঠ দিনে আদায় ৩৪১ কোটি টাকা

অর্থনৈতিক প্রতিবেদক : সপ্তাহব্যাপী আয়কর মেলার ষষ্ঠ দিনে আয়কর আদায় হয়েছে ৩৪১ কোটি ২৯ লাখ ৪৭৬ হাজার টাকা। যা ২০১৭ সালের আয়কর মেলার একই দিনের তুলনায় ১৩ কোটি ৪১ লাখ ১৮ হাজার ১৯৮ টাকা বেশি। প্রবৃদ্ধি ৭.৩৬ শতাংশ।

২০১৭ সালে আয়কর মেলার ষষ্ঠ দিনে আদায় হয়েছিল ৩১৭ কোটি ৮৮ লাখ ৫৫ হাজার ২৭৮ টাকা।

রোববার মেলায় করসেবা নিয়েছেন ২ লাখ ২৭ হাজার ৩৬৭ জন। নতুন ই-টিআইএন নিয়েছেন ৭ হাজার ১০৭ জন। রিটার্ন দাখিল করেছেন ৬৯ হাজার ৩৬৩ জন।

ষষ্ঠ দিন পর্যন্ত আয়কর মেলায় আদায় হয়েছে ১ হাজার ৮৯৯ কোটি ৩৯ লাখ ১৬ হাজার ৩ টাকা। প্রবৃদ্ধি ৬.০৪ শতাংশ। আর মেলায় এ পর্যন্ত সেবা নিয়েছেন ১৩ লাখ ৭৫ হাজার ৯৩৯ জন করদাতা। যা ২০১৭ সালের তুলনায় ৪৫.৭৪ শতাংশ বেশি। রিটার্ন দাখিল করেছেন ৪ লাখ ১২ হাজার ১৯৬ জন।

এর আগে আয়কর মেলার পঞ্চম দিনে ২৯০ কোটি ৫২ লাখ ৯৩ হাজার ৭০৮ টাকা, চতুর্থ দিনে ২৫৩ কোটি ১৫ লাখ ৮১ হাজার ৫৪০ টাকা, তৃতীয় দিনে ২৪৪ কোটি ৮২ লাখ ২৬৯ হাজার ৮৩৩ টাকা, দ্বিতীয় দিনে ৫৫১ কোটি ১৫ লাখ ২০ হাজার ৩৯৮ টাকা এবং প্রথম দিনে ২১৮ কোটি ৪২ লাখ ৭৭ হাজার ৪৮ টাকা আয়কর আদায় হয়।

আয়কর মেলার ষষ্ঠ দিনে করদাতাদের উপচেপড়া ভিড় ছিল। সপ্তাহের প্রথম কার্যদিবসে আয়কর মেলা প্রাঙ্গণ আয়করদাতা এবং সেবাগ্রহীতাসহ সকল পর্যায়ের মানুষের উপস্থিতি দেখা গেছে। বিশেষ করে তরুণ করদাতাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। বিকেল ৫টার পরেও করদাতাদের দীর্ঘ লাইন ছিল। ফলে নির্ধারিত সময়ের পরেও রিটার্ন বুথগুলোতে কার্যক্রম অব্যাহত ছিল। করদাতাদের ব্যাপক উৎসাহ ও আগ্রহের মধ্য দিয়ে আজ দেশের ৮টি বিভাগ, ২১টি জেলা এবং ৩৮টি উপজেলাসহ মোট ৬৭টি স্থানে আয়কর মেলা হয়েছে।

প্রতিদিন মেলা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে। মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ (নতুন ও পুরাতন), ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলায় আসা মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য রয়েছে আলাদা বুথ। মেলায় করদাতাদের যাতায়াতের সুবিধার জন্য রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা থেকে ১৫টি শাটল বাস নিয়োজিত রয়েছে।

কর সচেতনতা বাড়াতে প্রতিদিনের মতো আজও অনুষ্ঠিত হয়েছে কর শিক্ষণ ফোরাম। এতে রাজউক উত্তরা মডেল কলেজের ৪০ জন শিক্ষার্থী অংশ নেন। তাদের মধ্যে কুইজ প্রতিযোগিতা হয়। প্রতিযোগিতায় ১০ জন শিক্ষার্থীকে বিজয়ী ঘোষণা করা হয়। বিজয়ী ১০ জনের হাতে পুরস্কার তুলে দেন এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। এ সময় এনবিআর সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) জিয়া উদ্দিন মাহমুদসহ সংস্থাটির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

যুগযুগান্তর পত্রিকা. নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Jugjugantor24.com  
Design & Developed BY ThemesBazar.Com