জরুরি নোটিশ:
যুগযুগান্তর পত্রিকার জন্য সারাদেশে জেলা ও উপজেলায় সংবাদ দাতা আবশ্যক।  মোবা: 01842268378 ইমেইল: nskibria2012@gmail.com
কিডনি গায়েবে কোটি টাকা ক্ষতিপূরণের আদেশ কেন নয়?

কিডনি গায়েবে কোটি টাকা ক্ষতিপূরণের আদেশ কেন নয়?

নিজস্ব প্রতিবেদক
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে কিডনি গায়েবের ঘটনায় রোগীর স্বজনকে এক কোটি টাকা ক্ষতিপূরণ কেন দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। গতকাল বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রুল জারি করে। একই সঙ্গে রওশন আরার দুটি কিডনি অপসারণ কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং কেন বিএসএমএমইউ কর্তৃপক্ষকে সংশ্লিষ্ট দুই চিকিৎসকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণে নির্দেশ দেওয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

এছাড়া বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) কর্তৃপক্ষকে ওই দুই ডাক্তারের সনদ বাতিলপূর্বক তাদের চিকিৎসা পেশা থেকে অব্যাহতি দেওয়ার নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়েও রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

চার সপ্তাহের মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ সংশ্লিষ্ট আটজনকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।
আদালতে রিটের পক্ষে শুনানি করেন এম. আসাদুজ্জামান। সঙ্গে ছিলেন মো. আনিসুল হাসান ও মো. শাহীনুজ্জামান। আসাদুজ্জামান বলেন, এখন এই রুলের ওপর হাইকোর্টে শুনানি হবে। সে শুনানিতে চিকিৎসকদের অবহেলার কারণ উঠে আসবে।

জানা গেছে, কিডনি রোগে আক্রান্ত হয়ে চলচ্চিত্র পরিচালক রফিক শিকদারের মা রওশন আরা সম্প্রতি বিএসএমএমইউ হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি হন। গত ৫ সেপ্টেম্বর রওশন আরার অস্ত্রোপচার করেন কিডনি ট্রান্সপ্ল্যান্ট বিভাগের প্রধান হাবিবুর রহমান দুলাল। রোগীর পরিবারের পক্ষ থেকে অভিযোগ ওঠে, অস্ত্রোপচারে এক কিডনি সারাতে গিয়ে রোগীর আরেক কিডনিও হারাতে হয়। এরপর গত ৩১ অক্টোবর রাতে মৃত্যুবরণ করেন রওশন আরা।

যুগযুগান্তর পত্রিকা. নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Jugjugantor24.com  
Design & Developed BY ThemesBazar.Com