জরুরি নোটিশ:
যুগযুগান্তর পত্রিকার জন্য সারাদেশে জেলা ও উপজেলায় সংবাদ দাতা আবশ্যক।  মোবা: 01842268378 ইমেইল: nskibria2012@gmail.com
সমগ্র ভারত জুড়ে ছড়িয়ে পড়েছে চিকিৎসক ধর্মঘট

সমগ্র ভারত জুড়ে ছড়িয়ে পড়েছে চিকিৎসক ধর্মঘট

আন্তর্জাতিক ডেস্ক
পশ্চিমবঙ্গে চলমান চিকিৎসক ধর্মঘটের সঙ্গে সৌহার্দ প্রকাশ করে সোমবার ভারত জুড়ে অল ইন্ডিয়া মেডিক্যাল অ্যাসোসিয়েশনের ডাকে কর্মবিরতি পালন করছে দেশটির চিকিৎসকেরা।
কলকাতার নীলরতন সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালের কর্তব্যরত জুনিয়র চিকিৎসক লাঞ্ছিতের ঘটনার প্রতিবাদে এ কর্মবিরতি পালন করা হচ্ছে। বিহার রাজ্য বাদে বাকি সব রাজ্যে প্রায় সাড়ে তিন লাখ চিকিৎসক এই প্রতিবাদে সামিল হয়েছেন।

চিকিৎসকদের ধর্মঘট চললেও সব হাসপাতালের জরুরি বিভাগ এবং ইনটেনসিভ কেয়ার ইউনিট খোলা থাকবে বলে জানানো হয়েছে।

কিছু কিছু রাজ্যে সামগ্রিক চিকিৎসা ব্যবস্থার ওপর চিকিৎসকরা আংশিক কর্মবিরতি পালন করছেন কিংবা করবেন বলেও জানা গেছে।

এই অচলাবস্থায় সবচেয়ে বড় ভোগান্তিতে পড়েছেন পশ্চিমবঙ্গ রাজ্যের সাধারণ মানুষ। রাজ্যের সাড়ে সাত কোটি মানুষের জন্য সরকারি ১৪টি মেডিক্যাল কলেজ হাসপাতাল ছাড়াও প্রায় ১৫০ শতাধিক সরকারি হাসপাতালেও কার্যত বহির্ভিবাগের চিকিৎসা বন্ধ রয়েছে ১১ জুন থেকে।

সবচেয়ে জটিল পরিস্থিতি রাজ্যটির রাজধানী কলকাতায়। শহরের অন্যতম বড় সরকারি হাসপাতাল নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতাল বা এনআরএস হাসপাতালের জুনিয়র চিকিৎসক পরিবহ চট্রোপাধ্যায় ১০ জুন রাতে রোগীর স্বজনদের হাতে বেধরক পিটুনির শিকার হন।
তার মাথায় বড় ধরণের অস্ত্রোপচার করার পর তিনি এখন শঙ্কামুক্ত।

এরপরই ওই হাসপাতালের প্রায় সাড়ে ৩০০ জুনিয়র চিকিৎসক নিরাপত্তার দাবিতে আন্দোলন শুরু করেন এবং সেই আন্দোলন ছড়িয়ে পড়ে কলকাতাসহ গোটা রাজ্যে। এই মুহূর্তে যা ছড়িয়ে পড়েছে পুরো ভারত জুড়ে।

স্থানীয় এই সমস্যার মুখে পড়ে ভয়াবহ অসুবিধার পড়েছেন বাংলাদেশ থেকে আসা রোগী এবং তাদের স্বজনরা। যদিও গেল ছয় দিন বেসরকারি হাসপাতালগুলোতে বাংলাদেশি রোগীদের কোনো সমস্যায় পড়তে হয়নি। কিন্তু, আজ যেহেতু সর্বভারতীয় কর্মবিরতি চলছে, সেহেতু বেসরকারি হাসপাতালগুলোর আউটডোর পরিষেবা পুরোপুরি বন্ধ রয়েছে।

শুধু পশ্চিমবঙ্গেই নয়, সমগ্র ভারতে যেসব বাংলাদেশিরা চিকিৎসা নিতে গেছেন, তারা সবাই সমস্যায় পড়েছেন।

সর্বশেষ খবরে জানা গেছে, আজ বিকালে আন্দোলনরত চিকিৎসকদের সঙ্গে পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির একটি বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে। বিকেল তিনটায় রাজ্য সচিবালয় নবান্নে এই বৈঠক হবে বলে কলকাতার গণমাধ্যম সূত্র থেকে জানা যাচ্ছে।

যদিও আন্দোলনরত চিকিৎসকদের পক্ষে থেকে আজ সকালে বিবৃতি দিয়ে বলা হয়েছে, তারাও গণমাধ্যমে বৈঠকের খবর পেয়েছেন কিন্তু তাদের সরকারিভাবে ডাকা হয়নি।

সূত্র: এনডিটিভি ও ডেইলি স্টার

যুগযুগান্তর পত্রিকা. নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Jugjugantor24.com  
Design & Developed BY ThemesBazar.Com