শিরোনাম :
বাংলাদেশে নবনিযুক্ত দেশে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে : প্রধানমন্ত্রী সরকার জরুরি ভিত্তিতে সাড়ে ৫ লাখ টন চাল আমদানির সিদ্ধান্ত বাংলাদেশ কৃষি উন্নয়ন বিএডিসির নতুন চেয়ারম্যান ড. অমিতাভ সরকারের যোগদান দেশের প্রায় ১৭ লক্ষ গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫ বাস্তবায়ন জরুরি’ সেবামূলক কাজে সংসদ সদস্যদের সম্পৃক্ততা বাড়ানোর আহ্বান জাতির পিতার সমাধিসৌধে শ্রদ্ধা জানালেন নবনিযুক্ত সচিব সায়েদুল ইসলাম জাতীয় প্রেস ক্লাবে মুশতাকের মৃত্যুর কারণে আইন বাতিল করতে হবে কেন? : তথ্যমন্ত্রী চাটখিলে ২রা মার্চ স্বাধীনতার পতাকা উত্তোলন দিবস পালিত সাতছড়ির জাতীয় উদ্যানে বিজিবির অভিযান, ১৬ রকেট শেল উদ্ধার
জরুরি নোটিশ:
যুগযুগান্তর পত্রিকার জন্য সারাদেশে জেলা ও উপজেলায় সংবাদ দাতা আবশ্যক।  মোবা: 01842268378 ইমেইল: nskibria2012@gmail.com
ভালো শুরুর পর ফিরলেন সৌম্য

ভালো শুরুর পর ফিরলেন সৌম্য

ক্রীড়া প্রতিবেদক : বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের দেওয়া ৩২২ রানের লক্ষ্যে ব্যাট করছে বাংলাদেশ।

স্কোর: ১১ ওভারে ৮১/১।

পাওয়ার প্লেতে ৭০

প্রথম পাওয়ার প্লের ১০ ওভারে ৭০ রান তুলেছে বাংলাদেশ। এই সময়ে বাংলাদেশ হারিয়েছে সৌম্য সরকারের উইকেট। তামিম ইকবাল ৩১ বলে ২৬ ও সাকিব আল হাসান ৬ বলে ৮ রানে অপরাজিত আছেন।

ছক্কার পর আউট সৌম্য

আন্দ্রে রাসেলের আগের শর্ট বলে পয়েন্টের ওপর দিয়ে ছক্কা হাঁকিয়েছিলেন সৌম্য সরকার। রাসেল পরের বলটাও করেন শর্ট। এবার আপার কাট করার চেষ্টায় স্লিপে ক্রিস গেইলের হাতে ধরা পড়েন বাঁহাতি ব্যাটসম্যান।

২৩ বলে ২টি করে চার ও ছক্কায় সৌম্য করেন ২৯ রান। ৮ ওভার ২ বলে বাংলাদেশের সংগ্রহ তখন ১ উইকেটে ৫২ রান। তামিম ইকবাল ২৭ বলে ১৬ রানে অপরাজিত আছেন। তিন নম্বরে নেমেছেন সাকিব আল হাসান।

বাংলাদেশের লক্ষ্য ৩২২

ইনিংসের শেষ বলে ড্যারেন ব্রাভোকে বোল্ড করেছেন মোহাম্মদ সাইফউদ্দিন। শেষ তিন বলে কোনো রান নিতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। শেষ পাঁচ ওভারে তারা নিতে পারে মাত্র ৩৩ রান। ৫০ ওভারে ৮ উইকেটে ওয়েস্ট ইন্ডিজ করেছে ৩২১ রান।

জিততে হলে বাংলাদেশকে গড়তে হবে রেকর্ড। বিশ্বকাপে ও ওয়ানডেতে সর্বোচ্চ ৩১৯ রানের লক্ষ্য তাড়া করে জয় আছে বাংলাদেশের, ২০১৫ সালে নেলসনে স্কটল্যান্ডের বিপক্ষে।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বোচ্চ ৯৬ রান করেন শাই হোপ। এ ছাড়া এভিন লুইস ৭০ ও শিমরন হেটমায়ার করেন ৫০ রান।

বাংলাদেশের হয়ে ৩টি করে উইকেট নেন মুস্তাফিজুর রহমান ও সাইফউদ্দিন। মুস্তাফিজ ৯ ওভারে দেন ৫৯ রান, সাইফউদ্দিন ১০ ওভারে ৭২। ৮ ওভারে ৫৪ রানে ২ উইকেট নেন সাকিব আল হাসান। মাশরাফি বিন মুর্তজা উইকেট না পেলেও ৮ ওভারে দেন মাত্র ৩৭ রান। মেহেদী হাসান মিরাজ ১০ ওভারে ৫৭ রানে উইকেটশূন্য ছিলেন।

মুস্তাফিজের তৃতীয় শিকার হোপ

৪ রানের জন্য সেঞ্চুরি পাননি ওপেনার শাই হোপ। তাকে নিজের তৃতীয় শিকারে পরিণত করেছেন মুস্তাফিজুর রহমান।

বাঁহাতি পেসারের লো ফুলটস বলে ডিপ মিড উইকেটে লিটন দাসকে ক্যাচ দেন হোপ। ১২১ বলে ৪ চার ও একটি ছক্কায় ৯৬ রানের ইনিংসটি সাজান ডানহাতি ব্যাটসম্যান।

তার বিদায়ের সময় ৪৭ ওভারে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৭ উইকেটে ২৯৭ রান। ড্যারেন ব্রাভো ৬ রানে অপরাজিত আছেন। নতুন ব্যাটসম্যান ওশানে টমাস।

হোল্ডারকে থামালেন সাইফউদ্দিন

ঝড় তুলে বিপজ্জনক হয়ে ওঠা জেসন হোল্ডারকে ফিরিয়ে দিয়েছেন মোহাম্মদ সাইফউদ্দিন। ডানহাতি পেসারের লো ফুলটস বল ছক্কায় উড়াতে চেয়েছিলেন ডানহাতি ব্যাটসম্যান। লং অফে ক্যাচ নেন মাহমুদউল্লাহ। ১৫ বলে ৪ চার ও ২ ছক্কায় ৩৩ রান করেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক।

তখন ৪৩ ওভার ৪ বলে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৬ উইকেটে ২৮২ রান। ৮৮ রানে অপরাজিত আছেন ওপেনার শাই হোপ। নতুন ব্যাটসম্যান ড্যারেন ব্রাভো।

মুস্তাফিজের শিকার হেটমায়ার-রাসেল

একই ওভারে দুই বিস্ফোরক ব্যাটসম্যান শিমরন হেটমায়ার ও আন্দ্রে রাসেলের উইকেট নিয়েছেন মুস্তাফিজুর রহমান।

ঝোড়ো ফিফটি করে বিপজ্জনক হয়ে উঠেছিলেন হেটমায়ার। ওভারের তৃতীয় বলে বাঁহাতি পেসারকে উড়াতে গিয়ে বল আকাশে তোলেন বাঁহাতি ব্যাটসম্যান। মিড উইকেটে দৌড়ে এসে দারুণ এক ক্যাচ নেন তামিম ইকবাল। ২৬ বলে ৪ চার ও ৩ ছক্কায় হেটমায়ার করেন ৫০ রান।

দুই বল পর ডাক মেরে ফেরেন নতুন ব্যাটসম্যান রাসেল। অফ স্টাম্পের বাইরের বলে খোঁজা দিয়ে উইকেটকিপার মুশফিকুর রহিমের গ্লাভসে ধরা পড়েন ডানহাতি ব্যাটসম্যান।

ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ তখন ৪০ ওভারে ৫ উইকেটে ২৪৩ রান। ৮২ রানে অপরাজিত আছেন শাই হোপ। নতুন ব্যাটসম্যান অধিনায়ক জেসন হোল্ডার।

হেটমায়ারের ঝোড়ো ফিফটি

ঝড় তুলে ফিফটি করেছেন শিমরন হেটমায়ার। মাত্র ২৫ বলে ফিফটি করতে ৪টি চার ও ৩টি ছক্কা হাঁকান বাঁহাতি এই ব্যাটসম্যান।

ওয়েস্ট ইন্ডিজের দুইশ

৩৫ ওভার ৪ বলে দলীয় দুইশ রান স্পর্শ করেছে ওয়েস্ট ইন্ডিজ। ৩৫ ও ৩৬তম ওভার থেকে তারা তুলেছে মোট ৩৬ রান। মুস্তাফিজ এক ওভারে দিয়েছেন ১৯, সাইফউদ্দিন ১৭।

৩৬ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৩ উইকেটে ২১০ রান। শাই হোপ ৯৪ বলে ৭৪ ও শিমরন হেটমায়ার ১২ বলে ২৬ রানে অপরাজিত আছেন।

সাকিবের দ্বিতীয় শিকার পুরান

ঝড় তোলার ইঙ্গিত দিয়েছিলেন নিকোলাস পুরান। তবে তাকে বেশিক্ষণ টিকতে দেননি সাকিব আল হাসান। বাঁহাতি স্পিনারকে ছক্কায় উড়াতে গিয়ে লং অনে সৌম্য সরকারের হাতে ধরা পড়েন বাঁহাতি ব্যাটসম্যান।

পুরান ৩০ বলে ২ চার ও এক ছক্কায় ২৫ রান করে ফেরার সময় ৩২ ওভার ২ বলে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৩ উইকেটে ১৫৯ রান। ৫৫ রানে অপরাজিত আছেন শাই হোপ। নতুন ব্যাটসম্যান শিমরন হেটমায়ার।

হোপের ফিফটি

তিন নম্বরে নেমে ফিফটি করেছেন শাই হোপ। ৭৫ বলে ফিফটি করতে ৩টি চার মারেন ডানহাতি এই ব্যাটসম্যান।

লুইসকে ফিরিয়ে সাকিবের প্রতিশোধ

দুই ওভার মিলিয়ে সাকিব আল হাসানের শেষ চার বলে এভিন লুইস হাঁকান দুটি চার ও একটি ছক্কা, নেন ডাবলও। পরের বলেই বাঁহাতি ব্যাটসম্যানকে ফিরিয়ে প্রতিশোধ নিয়েছেন সাকিব। বাঁহাতি স্পিনারকে ছক্কায় উড়াতে গিয়ে লং অফে বদলি ফিল্ডার সাব্বির রহমানের হাতে ধরা পড়েন ৬৭ বলে ৬ চার ও ২ ছক্কায় ৭০ রান করা লুইস।

তখন ২৪ ওভার ৩ বলে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ২ উইকেটে ১২২ রান। ৪৪ রানে অপরাজিত আছেন শাই হোপ। নতুন ব্যাটসম্যান নিকোলাস পুরান।

জুটির সেঞ্চুরি, ওয়েস্ট ইন্ডিজের একশ

২২ ওভার ৪ বলে দলীয় শতরান স্পর্শ করেছে ওয়েস্ট ইন্ডিজ। ২৩ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ১ উইকেটে ১০৮ রান। এভিন লুইস ৬১ বলে ৫৯ ও শাই হোপ ৬৪ বলে ৪১ রানে অপরাজিত আছেন। দুজন ১০২ রানের জুটিতে অবিচ্ছিন্ন আছেন।

লুইসের ফিফটি

দায়িত্বশীল ব্যাটিংয়ে ফিফটি করেছেন এভিন লুইস। ৫৮ বলে পঞ্চাশ স্পর্শ করতে ৪টি চারের সঙ্গে একটি ছক্কা হাঁকান বাঁহাতি ব্যাটসম্যান।

লুইস-হোপের ব্যাটে প্রতিরোধ

শুরুতে ক্রিস গেইল শূন্য রান করে ফেরার পর এভিন লুইস ও শাই হোপের ব্যাটে প্রতিরোধ গড়েছে ওয়েস্ট ইন্ডিজ। ২০ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ১ উইকেটে ৮৬ রান। লুইস ৫২ বলে ৪৫ ও হোপ ৫৫ বলে ৩৩ রানে অপরাজিত আছেন।

সাইফউদ্দিনের শিকার গেইল

নতুন বলে মাশরাফি বিন মুর্তজার সঙ্গী মোহাম্মদ সাইফউদ্দিন বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দিয়েছেন। ডানহাতি পেসারের অফ স্টাম্পের বাইরের বলটা অনেকটা বাধ্য হয়েই খেলেছিলেন ক্রিস গেইল। বাঁহাতি ব্যাটসম্যানের ব্যাটের কানায় লেগে বল জমা হয় উইকেটকিপার মুশফিকুর রহিমের গ্লাভসে। বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে চার ম্যাচে দ্বিতীয়বারের মতো ডাক মেরে ফেরেন গেইল।

গেইলের বিদায়ের সময় ৩.২ ওভারে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ১ উইকেটে ৬ রান। এভিন লুইসের সঙ্গী শাই হোপ।

খেলছেন রাসেল

আন্দ্রে রাসেলের খেলা নিয়ে ছিল শঙ্কা। তবে শঙ্কা উড়িয়ে খেলছেন এই অলরাউন্ডার। ওয়েস্ট ইন্ডিজ একাদশে একটি পরিবর্তন এসেছে। কার্লোস ব্রাফেটের জায়গায় খেলছেন ড্যারেন ব্রাভো।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ

ক্রিস গেইল, এভিন লুইস, শাই হোপ, ড্যারেন ব্রাভো, নিকোলাস পুরান, শিমরন হেটমায়ার, আন্দ্রে রাসেল, জেসন হোল্ডার, শেলডন কটরেল, ওশানে টমাস, শ্যানন গ্যাব্রিয়েল।

মিথুনের জায়গায় লিটন

ইংল্যান্ডের বিপক্ষে খেলা ম্যাচ থেকে বাংলাদেশ একাদশে একটি পরিবর্তন এসেছে। দলে ঢুকেছেন লিটন দাস। বাদ পড়েছেন মোহাম্মদ মিথুন।

বাংলাদেশ একাদশ

তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, লিটন দাস, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা, মুস্তাফিজুর রহমান।

টস

টস জিতে বোলিং নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। টনটনে ম্যাচ শুরু বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায়।

বাংলাদেশের সামনে চেনা ওয়েস্ট ইন্ডিজ

বিশ্বকাপে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের অবস্থাটা এখন প্রায় একই। টুর্নামেন্টে টিকে থাকতে আজকের ম্যাচে জয়টা গুরুত্বপূর্ণ দলের দলের জন্যই।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় দিয়ে বিশ্বকাপ শুরুর পর বাংলাদেশ হেরেছে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের কাছে।শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটা ভেসে গেছে বৃষ্টিতে।

ওয়েস্ট ইন্ডিজেরও চার ম্যাচে একটি জয়, দুটি হার, একটি পরিত্যক্ত। দুই দলেরই সমান তিন পয়েন্ট। নেট রানরেটে এগিয়ে ওয়েস্ট ইন্ডিজ। সেমিফাইনালের লড়াইয়ে টিকে থাকতে দুই দলই মুখিয়ে আছে জয় পেতে।

সাম্প্রতিক সময়ে ওয়েস্ট ইন্ডিজের ওপর বেশ আধিপত্য রয়েছে বাংলাদেশের। ২০১৫ বিশ্বকাপের পর দুই দল ওয়ানডেতে মুখোমুখি হয়েছে ৯ বার, এর মধ্যে বাংলাদেশ জিতেছে ৭ বারই। বিশ্বকাপের আগে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েই শিরোপা জিতেছিল বাংলাদেশ।

অবশ্য বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে কখনো হারাতে পারেনি বাংলাদেশ। ১৯৯৯, ২০০৭, ২০১১- বাংলাদেশ হেরেছে তিনবারই। এর মধ্যে ২০১১ সালে ঘরের মাঠে ৫৮ রানে অলআউট হওয়ার বিব্রতকর ঘটনাও আছে। তবে সাম্প্রতিক পারফরম্যান্সে আজ এগিয়ে থাকবে বাংলাদেশই।

যুগযুগান্তর পত্রিকা. নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Jugjugantor24.com  
Design & Developed BY ThemesBazar.Com