জরুরি নোটিশ:
যুগযুগান্তর পত্রিকার জন্য সারাদেশে জেলা ও উপজেলায় সংবাদ দাতা আবশ্যক।  মোবা: 01842268378 ইমেইল: nskibria2012@gmail.com
বাস টার্মিনালে স্বস্তির চিত্র

বাস টার্মিনালে স্বস্তির চিত্র

নিজস্ব প্রতিবেদক

নাড়ির টানে বাড়ি ফিরছে ঘরমুখো মানুষ। প্রতিবছর নানা ভোগান্তির শিকার হলেও এবার স্বস্তিতেই বাড়ি ফিরছেন তারা। রাজধানীর বিভিন্ন বাস টার্মিনালেও নেই আগের মতো বিড়ম্বনার চিত্র। সব মিলিয়ে খুশি যাত্রীরা।
শনিবার গাবতলী, আব্দুল্লাহপুর, মহাখালী, গুলিস্তান, সায়দাবাদসহ রাজধানীর বিভিন্ন বাস টার্মিনাল ঘুরে দেখা গেছে, নির্ধারিত সময়েই ছেড়ে যাচ্ছে বাস। যাত্রীদেরও নেই তেমন চাপ।

গাবতলী বাস টার্মিনালে কথা হয় একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা বেলাল আহমেদের সঙ্গে। তিনি ডেইলি বাংলাদেশকে বলেন, পরিবারের সদস্যদের আগেই বাড়ি পাঠিয়ে দিয়েছি। আজ যাচ্ছি আমি। এবার আগের মতো ভিড় নেই। তাই কোনো বিড়ম্বনায় পড়তে হচ্ছে না। সবমিলিয়ে স্বস্তিতেই বাড়ি ফিরছি।

ঈদ উপলক্ষে রাজধানী থেকে দেশের বিভিন্নস্থানে বিআরটিসির ১ হাজার ১৪২ বাস আন্তঃজেলায় যাত্রী পরিবহনে নিয়োজিত রয়েছে। এর মধ্যে নতুন বাস রয়েছে ২৫৩টি।

এ বিষয়ে বিআরটিসির চেয়ারম্যান ফরিদুল ইসলাম বলেন, ঈদে ঘরমুখো মানুষের যাত্রা নিরাপদ ও সহজ করতে আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে। আশা করছি, কোনো ধরনের বিপর্যয় ছাড়াই ঈদের ছুটিতে মানুষের যাতায়াত নিশ্চিত করতে পারবো।

এদিকে, আজ শনিবার সকালে মহাখালী বাস টার্মিনাল পরিদর্শনে আসেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ সময় যাত্রীদের সঙ্গে কথা বলেন তিনি।

পরে সাংবাদিকদের তিনি বলেন, কোথাও কোনো দুর্ভোগের চিত্র নেই। ঈদ পর্যন্ত স্বস্তিকর যাত্রা অব্যাহত থাকবে।

অন্যদিকে, বিড়ম্বনা ও ভোগান্তি না থাকলেও অতিরিক্ত বাস ভাড়া আদায়ের অভিযোগ করেছেন কিছু যাত্রী। তারা বলেন, নির্ধারিত ভাড়ার চেয়েও অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে।

খোঁজ নিয়ে জানা যায়, ঢাকা থেকে দর্শনার দূরত্ব প্রায় ২৫০ কিলোমিটার। বিআরটিএ-এর প্রজ্ঞাপন অনুযা‌য়ী, দূরপাল্লার বাসের কিলোমিটার প্রতি ভাড়া ১ টাকা ৫৫ পয়সা। সে হিসেবে দর্শনার ভাড়া আসে ৩৮৭ টাকা। এর সঙ্গে একশ’ টাকা অনান্য খরচ ধরলেও ভাড়া হওয়ার কথা ৪৮৭ টাকা।

তবে রয়েল এক্সপ্রেসের এসি বাসের প্র‌তি সিটের ভাড়া নেয়া হচ্ছে ১২শ’ টাকা।

যাত্রীরা অভিযোগ করে বলেন, এসি’র কথা বলে তারা অতিরিক্ত ভাড়া আদায় করছে; যা দ্বিগুণেরও বেশি। এসি’র খরচ কী এ‌তই বেশি?

তবে অতিরিক্ত ভাড়ার বিষয়ে জানতে চাওয়া হলে কোনো সদুত্তর দিতে পারেনি বাস কাউন্টারটির কর্মকর্তারা।

যুগযুগান্তর পত্রিকা. নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Jugjugantor24.com  
Design & Developed BY ThemesBazar.Com