জরুরি নোটিশ:
যুগযুগান্তর পত্রিকার জন্য সারাদেশে জেলা ও উপজেলায় সংবাদ দাতা আবশ্যক।  মোবা: 01842268378 ইমেইল: nskibria2012@gmail.com
দলীয় প্রোফাইল:বাংলাদেশ

দলীয় প্রোফাইল:বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক : 

১৯৯৯ সাল থেকে শুরু, এরপর  হওয়া প্রতিটি বিশ্বকাপেই খেলেছে বাংলাদেশ। সেই ধারাবাহিকতায় ২০১৯ সালের ইংল্যান্ড বিশ্বকাপেও খেলতে নামছে বাংলাদেশ। অন্যান্যবার খুব বড় লক্ষ্য না থাকলেও এবার বাংলাদেশের লক্ষ্য সেমিফাইনাল খেলা, স্বপ্ন ফাইনাল জেতা।

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণার আগে প্রায় ২০ জন ক্রিকেটার ছিলেন প্রাথমিক আলোচনায় । আবু জায়েদ চৌধুরী রাহী, মোসাদ্দেক হোসেন সৈকতদের নিয়ে দল গঠন করে বেশ চমক দেন নির্বাচকরা। কোন ওয়ানডে না খেলার পড়েও রাহীকে নেওয়ায় তুমুল সমালোচনায় পড়েন নির্বাচকরা। দলে আছেন অভিজ্ঞ তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, রিয়াদ ও মাশরাফী যাদের একসঙ্গে পঞ্চপান্ডব হিসেবে অভিহিত করা হয়। দলের এক্স-ফ্যাক্টর হতে পারেন মোহাম্মদ সাইফউদ্দীন, মেহেদী হাসান মিরাজরা।

টাইগারদের ইনিংস উদ্বোধনে তামিম ইকবালের সঙ্গে নামবেন সৌম্য সরকার। সৌম্য বা মূল উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম কোনো কারণে না খেলতে পারলে আরেক ওপেনার ও ব্যাকআপ উইকেটরক্ষক লিটন কুমার দাস খেলতে পারেন । সদ্য সমাপ্ত ত্রিদেশীয় সিরিজে দারুণ ব্যাটিং করেছেন বাঁহাতি ব্যাটসম্যান সৌম্য। শতাধিক স্ট্রাইকরেটে উইন্ডিজের বিপক্ষে খেলা ৩ ম্যাচে টানা তিন ফিফটিতে সংগ্রহ করেছেন ১৯৩ রান। লিটনও একটি ম্যাচে সুযোগ পেয়ে তুলে নিয়েছিলেন অর্ধশতক।

বর্তমানে ব্যাটিংয়ের ৩ নং পজিশনটি সাকিবের জন্য বরাদ্দ। এই জায়গায় যথেষ্ট সফলও তিনি। বরাবরের মতো তার পরের স্থানটিতে খেলবেন মুশফিকুর রহিম। বাংলাদেশের মিডল অর্ডার সামলাবেন মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ ও সাব্বির রহমান কিংবা মোসাদ্দেক হোসেন।

মিরাজ, সাইফদের কল্যাণে বর্তমানে বাংলাদেশের ব্যাটিং লাইনআপ বেশ বড়। লোয়ার মিডল অর্ডারে এই দুজন সময়মতো জ্বলে উঠতে পারলে বড় সংগ্রহ কিংবা ফিনিশিং অনেকটাই সহজ হয়ে যাবে। ইতোমধ্যে নিজেদের অলরাউন্ড সামর্থ্যের প্রমাণ দিয়েছেন তারা। ত্রিদেশীয় সিরিজে ৪টি উইকেট শিকার করেছেন পেসার সাইফ। স্পিনার মিরাজও ফ্ল্যাট পিচে নিয়ন্ত্রিত বোলিং করেছেন। এই দুই তরুণ হতে পারেন মাশরাফীর তুরুপের তাস।

মুস্তাফিজুর রহমানের সঙ্গে তৃতীয় পেসার হিসেবে একাদশে অলরাউন্ডার সাইফের জায়গা মোটামুটি নিশ্চিত। ইংল্যান্ডের পেস সহায়ক পিচে যদি অধিনায়ক পেসারকে কাজে লাগাতে চাইলে সৌম্যকে দিয়েও কয়েক ওভার চালিয়ে নিতে পারবেন। এছাড়া রুবেল হোসেন ও রাহীর মধ্যে অভিজ্ঞতার বিচারে এগিয়ে থাকবেন রুবেল। তবে ত্রিদেশীয় সিরিজে ৫ উইকেট শিকারি রাহীকেও ছোট করে দেখার সুযোগ নেই।

বাংলাদেশ দলের বড় শক্তি পঞ্চপান্ডবের অভিজ্ঞতার ঝুলি। চতুর্থবারের মতো বিশ্বকাপ খেলতে যাচ্ছেন সাকিব, মাশরাফি, তামিম, এবং তৃতীয় বিশ্বকাপ খেলতে যাচ্ছেন রিয়াদ। দ্বিতীয় বিশ্বকাপ খেলতে যাওয়া সৌম্যের দ্রুত গতিতে রান তোলার সামর্থ্যও এগিয়ে দেবে বাংলাদেশকে। তবে বাংলাদেশের চিন্তার কারণ ডেথ ওভারের বোলিং। সর্বশেষ ত্রিদেশীয় সিরিজে ডেথ ওভারে মুস্তাফিজ বেশ খরুচে বোলিং করেছেন। তবে সাইফের নিয়ন্ত্রিত বোলিং আশা জাগাচ্ছে বাংলাদেশের।

বিশ্বকাপে পারফর্মের বিচারে সেরা টাইগার সাকিব। ২১ ম্যাচে ব্যাট হাতে ৫৪০ রান ও বল হাতে ২৩ উইকেট নিয়ে শীর্ষে তিনি। এছাড়া মুশফিকের নামের পাশেও আছে পাঁচ শতাধিক রান (৫১০)। ওপেনার তামিমের সংগ্রহ ৪৮৩ রান। অধিনায়ক মাশরাফির বল হাতে ১৮ উইকেটের পাশাপাশি ব্যাট হাতেও আছে ১৬৫ রান। একটি বিশ্বকাপ খেলা সৌম্য ও সাব্বিরের সংগ্রহ যথাক্রমে ১৭৫ ও ১৮২ রান।

বাংলাদেশের হয়ে যারা বিশ্বকাপ খেলেছেন তাদের ভেতর আকরাম খান, নাইমুর রহমান দুর্জয়, মিনহাজুল আবেদীন নান্নু, খালেদ মাহমুদ, হাবিবুল বাশার, মোহাম্মদ রফিক, মোহাম্মদ আশরাফুল সারাদেশেই একেকটি পরিচিত নাম।

এবার বাংলাদেশের হয়ে বিশ্বকাপ মাতাবেন যারা : 

মাশরাফী বিন মোর্ত্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফউদ্দীন, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, সাব্বির রহমান, মুস্তাফিজুর রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, আবু জায়েদ চৌধুরী রাহী।বাংলাদেশের ম্যাচের সময়সূচিঃ

তারিখ    প্রতিপক্ষ    সময়    ভেন্যু
২ জুন    দক্ষিণ আফ্রিকা    বেলা ৩:৩০    লন্ডন
৫ জুন    নিউজিল্যান্ড    সন্ধ্যা ৬:৩০    লন্ডন
৮ জুন    ইংল্যান্ড    বেলা ৩:৩০    কার্ডিফ
১১ জুন    শ্রীলঙ্কা    বেলা ৩:৩০    ব্রিস্টল
১৭ জুন    উইন্ডিজ    বেলা ৩:৩০    টনটন
২০ জুন    অস্ট্রেলিয়া    বেলা ৩:৩০    নটিংহ্যাম
২৪ জুন  আফগানিস্তান    বেলা ৩:৩০    সাউদাম্পটন
২ জুলাই ভারত    বেলা ৩:৩০    বার্মিংহাম
৫ জুলাই পাকিস্তান    বেলা ৩:৩০    লন্ডন

যুগযুগান্তর পত্রিকা. নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Jugjugantor24.com  
Design & Developed BY ThemesBazar.Com