জরুরি নোটিশ:
যুগযুগান্তর পত্রিকার জন্য সারাদেশে জেলা ও উপজেলায় সংবাদ দাতা আবশ্যক।  মোবা: 01842268378 ইমেইল: nskibria2012@gmail.com
চাঁদাবাজদের চাপ যাত্রীদের ঘাড়ে

চাঁদাবাজদের চাপ যাত্রীদের ঘাড়ে

নিজস্ব প্রতিবেদক : পবিত্র ঈদুল ফিতর ঘিরে নোয়াখালীতে গণপরিবহনে কয়েকটি চক্রের চাঁদাবাজিতে নাকাল যানবাহনের চালক, মালিকরা। তাই যাত্রীদের ওপর ভাড়া বাড়িয়ে চাঁদার টাকা জোগাড় করছেন তারা। এতে চালক, মালিক ও যাত্রীরা অতিষ্ঠ হয়ে পড়েছেন।
জেলার মহাসড়কে সড়ক ক্লিয়ার ফি, টার্মিনাল সিরিয়াল, পার্কিং ফির নামে বেপরোয়া চাঁদাবাজি চলছে। সম্প্রতি ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে বেশ কয়েকজনকে জরিমানা করেছে।

নোয়াখালী-ঢাকা যাতায়াতে প্রতি জনের বাস ভাড়া ৩৮০ টাকা। তবে ঈদকে ঘিরে নেয়া হচ্ছে ৫০০ থেকে ৭০০টাকা। নোয়াখালী-চট্রগ্রাম গামী বাঁধন পরিবহন, শাহী ও জোনাকী পরিবহন ২০০ টাকার পরিবর্তে ৩০০ থেকে ৩৮০ টাকা ভাড়া আদায় করছে। উপকূলে কুমিল্লা থেকে নোয়াখালীর নির্ধারিত ভাড়া ১২০ টাকার স্থলে নেয়া হচ্ছে ১৮০ টাকা।

এছাড়া জেলার সোনাপুর বাসস্ট্যান্ড থেকে ফেনীগামী সুগন্ধা সুপার সার্ভিস, লক্ষ্মীপুরগামী আনন্দ পরিবহন, রামগঞ্জগামী জননী পরিবহন, চেয়ারম্যান ঘাটগামী সুবর্ণ সুপার সার্ভিস, রামগতিগামী সুবর্ণ সুপার সার্ভিস যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায় করছে। শুধু বাস নয়, সিএনজিচালিত, ব্যাটারিচালিত অটোরিকশাসহ ছোট পরিবহনগুলোতেও দ্বিগুণ ভাড়া নেয়া হচ্ছে।

ঢাকাগামী বাস চালক আব্দুর রহমান বলেন সোনাপুর থেকে শুরু করে মাইজদী নতুন বাসস্ট্যান্ড, বেগমগঞ্জের চৌরাস্তা, সোনাইমুড়ি, কুমিল্লার একাধিক জায়গায় চাঁদা দিতে হয়। তাই ভাড়া বাড়িয়ে নিচ্ছি।

সোনাপুর থেকে মাইজদীগামী অটো চালক হারুন বলেন, প্রতি যাত্রীর কাছ থেকে ১০ টাকার পরিবর্তে ২০ টাকা নিচ্ছি। আগে শ্রমিক সংগঠন, মালিক সমিতি, শ্রমিক কল্যাণ ফান্ড, পৌরসভাসহ বিভিন্ন চাঁদা বাবদ ৮০ টাকা দিতে হতো। এখন ঈদকে কেন্দ্র করে সেটা দ্বিগুণ হয়েছে। ফলে বাড়তি বাড়া না নিলে নিজের খরচ তোলা সম্ভব হবে না।

নোয়াখালী যুবলীগের সাবেক নেতা রেদোয়ানুল কবির বলেন, গাড়িতে চাঁদা আদায় করে আজ অনেকে কোটিপতি। অসাধুসহ মালিকরা অনেক অনিয়ম করে সরকার, যাত্রীদের ফাঁকি দিচ্ছেন। ভাড়া কমাতে হলে চাঁদাবাজি বন্ধ করতে হবে। তাহলে মালিকরা দুইশত টাকায় যাত্রী সেবা দিতে পারবে।

নোয়াখালীর অ্যাডিশনাল ডিসি (সার্বিক) মো. আবু ইউসূফ বলেন, ঈদকে পুঁজি করে অতিরিক্ত ভাড়া আদায়কারী পরিবহন-মালিকদের বিরুদ্ধে অভিযান অব্যাহত রয়েছে। এরই মধ্যে ভ্রাম্যমাণ আদালত একাধিক পরিবহন ও ব্যক্তিকে জরিমানা করেছে। চাঁদাবাজির ব্যাপারে সুনিদিষ্ট অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে।

যুগযুগান্তর পত্রিকা. নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Jugjugantor24.com  
Design & Developed BY ThemesBazar.Com