জরুরি নোটিশ:
যুগযুগান্তর পত্রিকার জন্য সারাদেশে জেলা ও উপজেলায় সংবাদ দাতা আবশ্যক।  মোবা: 01842268378 ইমেইল: nskibria2012@gmail.com
স্বাদে-গন্ধে ইলিশের চেয়েও তৃপ্তিকর পেংবা

স্বাদে-গন্ধে ইলিশের চেয়েও তৃপ্তিকর পেংবা

ডেস্ক নিউজ :
কথায় বলে, মাছের রাজা ইলিশ। আর এমনটি বলার পেছনে একটিই কারণ ভোজনের ক্ষেত্রে স্বাদে-গন্ধে ইলিশের চেয়ে তৃপ্তিকর আর কোনো মাছ নেই। তবে ইলিশকে রাজা বলার দিন বোধহয় ফুরিয়ে আসছে। স্বাদে-গন্ধে ইলিশকে হার মানাবে এমন মাছের সন্ধান মিলেছে পার্শ্ববর্তী দেশ ভারতের মণিপুরে। আর সে মাছটি হলো ‌পেংবা‌। এ খবর দিয়েছে আজকাল।
মাছটি দেখতে অনেকটা পুঁটির মতো। শারীরিক গড়নের দিক থেকে ওজন ৩০০ থেকে ৪০০ গ্রাম হবে।

এটা নদীর মাছ। মণিপুরের বিভিন্ন নদী ও লোকতাল লেক ছাড়া চীনের নদ-‌নদী ও হ্রদে, মায়ানমারের চিন্দুইন নদীতে এ মাছের দেখা মেলে। অবশ্য নানা কারণে হারিয়ে যেতে বসেছে পেংবা। এ মাছের কৃত্রিম প্রজনন ঘটিয়েছিলেন উড়িষ্যার সেন্ট্রাল ইনস্টিটিউট অফ ফ্রেশ ওয়াটার অ্যাকোয়াকালচার বা সিফা’র মৎস্যবিজ্ঞানীরা।

পূর্ব মেদিনীপুর জেলা মৎস্য দফতরের উদ্যোগে ৬০ হাজার পেংবা চারা সংগ্রহ করে হলদিয়ার ৭টি ভেড়িতে ছাড়া হয়েছিল গত বছর।

হলদিয়া ব্লক মৎস্য দফতর জানাচ্ছে, পেংবা নিয়ে তাদের পরীক্ষা সফল। এখন ৭টি ভেড়ি মিলিয়ে ৫০ হাজার পেংবা আছে। মাছগুলোর ওজন এখন গড়ে ৩০০ থেকে ৪০০ গ্রাম। ওজন ১৫০ থেকে ২০০ গ্রাম হলেই বিক্রি করা হয়। দক্ষিণবঙ্গে একমাত্র পূর্ব মেদিনীপুরের হলদিয়াতেই নতুন এ মাছের চাষ হয়েছিল।

পেংবা মাছের চারা দেয়া হয়েছিল স্থানীয় দুই মৎস্য‌চাষি অরূপ মন্ত্রী ও শরৎচন্দ্র ভৌমিককে। তাদের প্রশিক্ষণও দেয়া হয়। প্রশিক্ষণ ‌কর্মশালায় পেংবা চাষের সাফল্য দেখতে উপস্থিত ছিলেন সিফা’র মৎস্যবিজ্ঞানী প্রতাপচন্দ্র দাস। তার চেষ্টাতেই সফল হয়েছিল পেংবা মাছের কৃত্রিম প্রজনন। পেংবা চাষে সাফল্য সরেজমিন দেখে অভিভূত তিনি। সেদিন শতাধিক গ্রামবাসীকে পেংবা মাছ খাওয়ানো হয়।

হলদিয়ার মৎস্য চাষ ও সম্প্রসারণ কর্মকর্তা সুমনকুমার সাহু বলেন, ‌সব সংশয় কাটিয়ে এ ভিন্ন পরিবেশে পেংবা দিব্যি বেঁচে গেছে। শুধু টিকে থাকাই নয়, মাছের আশানুরূপ বৃদ্ধি হয়েছে।‌ এখন থেকে পেংবা হলদিয়া ও আশপাশের বাজারে সরবরাহ করা যাবে বলে আশা চাষিদের।

যুগযুগান্তর পত্রিকা. নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Jugjugantor24.com  
Design & Developed BY ThemesBazar.Com